×

সারাদেশ

দেবিদ্বারে ১০ শয্যার সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ইউনিট উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২০, ০৭:৩৬ পিএম

দেবিদ্বারে ১০ শয্যার সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ইউনিট উদ্বোধন

১০ শয্যা বিশিষ্ট সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ইউনিট উদ্বোধন করা হয়

কুমিল্লার দেবিদ্বার আসনের সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল এর নিজস্ব অর্থায়ন ও উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ শয্যা বিশিষ্ট সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ইউনিট উদ্বোধন করা হয়েছে। শুক্রবার দুপুর সাড়ে ১২ টার দিকে দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের ৩য় তলায় ১০ শয্যা বিশিষ্ট সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ইউনিট উদ্বোধন করেন রাজী ফখরুল ও জেলা প্রশাসক আবুল ফজল মীর।

এসময় রাজী ফখরুল বলেন, দেবিদ্বারে ১০ শয্যা বিশিষ্ট সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ইউনিট করোনা আক্রান্ত রোগীরা শ্বাসকষ্ট জনিত সমস্যায় বেশ উপকার পাবেন। করোনা আক্রান্তদের স্বাস্থ্য সেবা শতভাগ নিশ্চিত করতে আরও উদ্যোগ নেয়া হবে।

জেলা প্রশসক আবুল ফজল মীর বলেন, করোনা আক্রান্ত রোগীদের মধ্যে অধিকাংশই বাসায় চিকিৎসা নিয়ে সুস্থ হচ্ছেন। কোন কোন সময় শনাক্তদের ক্ষেত্রে অক্সিজেনের অভাব দেখা দিয়েছে। আমরা সে অভাব পূরণে কুমিল্লার প্রতিটি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ইউনিট চালু করার উদ্যোগ নিয়েছি। এর ধারাবাহিকতায় দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১০ বেডের সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ইউনিট চালু হয়েছে। যে উপজেলায় এখনও চালু করা হয়নি আমরা খুব শিগগীরই ওসব উপজেলায় সেন্ট্রাল অক্সিজেন ইউনিট চালু করব। এর আগেঅতিথিগণ ভবনের নিচতলায় অবস্থিত ৬টি ৯৮০০ লিটারের বড় সিলিন্ডারে অক্সিজেন ও পাইপ লাইন পরিদর্শন করেন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা গেছে, হাসপাতাল করোনা আক্রান্তদের অক্সিজেনের অভাব পূরণ ও শতভাগ স্বাস্থ্যসেবা নিশ্চিতে এ উদ্যোগ নেন সংসদ সদস্য রাজী ফখরুল। সূত্রে আরও জানা যায়, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলশনে ইউনিটে চলতি বছরের ৪ এপ্রিল থেকে কোভিট-১৯ সন্দেহজনক ও আক্রান্তদের ভর্তি করা শুরু হয়। এতদিন সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ব্যবস্থা না থাকায় প্রবল শ্বাসকষ্ট নিয়ে আসা রোগীদের জন্য ১৩৬০ লিটারের মাধ্যমে ছোট অক্সিজেন দেয়া হতো, শ্বাসকষ্ট রোগীদের ক্ষেত্রে পর্যাপ্ত নয়। এই সমস্যার নিরসনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের নতুন ভবনের নিচ তলায় ৬টি ৯৮০০ লিটারের বড় সিলিন্ডারে অক্সিজেন পূর্ণ করে সেখান থেকে পাইপলাইনের মাধ্যমে ভবনের ৩য় তলায় ১০টি বেডে নিরবিচ্ছন্ন অক্সিজেন সরবরাহ করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও রাকিব হাসান, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো.জয়নুল আবেদীন, ভাইসচেয়ারম্যান হাজী আবুল কাশেম ওমানী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আহাম্মদ কবীর, ওসি মো. জহিরুল আনোয়ার,কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য প্রভাষক সাইফুল ইসলাম শামীম, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের যুগ্ম আহবায়ক জিএস আবদুল মান্নান মোল্লা, পৌর আ.লীগের সাংগঠনিক সম্পাদক মো. মশিউর রহমান সুমন,কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের সদস্য মো. সাদ্দাম হোসেন, মো. নুরুল আমিন, জাফরগঞ্জ ইউপি চেয়ারম্যান মো. সোহরাব হোসেন, উপজেলা ছাত্রলীগের আহবায়ক মো.ইকবাল হোসেন রুবেল, পৌর যুবলীগের সহ সভাপতি কাজী তারিকুল ইসলাম সুমনসহ আওয়ামীলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান বলেন, ১০ শয্যা বিশিষ্ট আইসোলশনে ওয়ার্ডের কোভিট-১৯ আক্রান্ত শ্বাসকষ্ট রোগীদের বড় একটি সমস্যার সমাধান হলো। স্থানীয় সংসদ সদস্যের এ মানবিকতা উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

করোনা আক্রান্তদের জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো অক্সিজেন। সময়মত অক্সিজেন না দেওয়ায় অনেক কোভিড-১৯ রোগী মারা যাওয়ার মত ঘটনাও ঘটছে। স্থানীয় সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল তাঁর নিজস্ব অর্থায়নের ১০ বেডের জন্য সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ ইউনিট স্থাপন করা হয়েছে। আশা করছি, শ্বাসকষ্টজনিত সমস্যার জন্য এ সেন্ট্রাল অক্সিজেন ইউনিট অনেকটা উপকারে আসবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App