×

অর্থনীতি

বেসরকারি প্রকল্পে ব্যাংকের বিনিয়োগে নতুন শর্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২০, ১০:৩৩ পিএম

এখন থেকে বেসরকারি খাতের কোন কোম্পানিতে ব্যাংকগুলো বিনিয়োগ করলে সে কোম্পানিকেে এক বছরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্তি হতে হবে। তবে সংশি­ষ্ট প্রকল্পের পরিশোধিত মূলধনের পাঁচ শতাংশের বেশি প্রথম বছরে তালিকাভুক্ত করা যাবে না। ব্যাংকের বিনিয়োগে গুণগত মান বাড়ানো, বাজারে তারল্য সৃস্টি এবং ঝুঁকি কমিয়ে আনার লক্ষ্যে এ শর্ত দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে সরকারি কোম্পানিতে বিনিয়োগের ক্ষেত্রে আগের নিয়মই বহাল রাখা হয়েছে। আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের অফসাইট সুপারভিশন বিভাগ থেকে এ সংক্রান্ত সাকুর্লার জারি করা হয়েছে।

গত বছরের ১৬ মে সরকারি-বেসরকারি অবকাঠামো প্রকল্প বা প্রকল্প সংশ্লিষ্ট কোম্পানিতে ব্যাংকের বিনিয়োগ নিয়ে নীতিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। ঐ সাকুর্লার অনুযায়ী, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদিত স্পেশাল পারপাস ভিহাকল (এসপিভি) বিকল্প বিনিয়োগ তহবিল বা সমজাতীয় কোন তহবিলের মাধ্যমে সরকারি-বেসরকারি বিভিন্ন বিদ্যুৎ ও জ্বালানি, যোগাযোগ অবকাঠামো, পর্যটন এবং ডিজিটাল অবকাঠামো বাস্তবায়নে অর্থ সংগ্রহ করতে চাইলে সেখানে বিনিয়োগ করতে পারবে বাণিজ্যিক ব্যাংক। তবে এসব অ-তালিকাভুক্ত অবকাঠামো প্রকল্পে ব্যাংক বিনিয়োগ করে বিপাকে পড়ছে। কারণ ব্যাংকের তহবিল আটকে থাকছে এবং সেখান থেকে সহজেই বের হতে পারে না। তাই এখন থেকে বেসরকারি খাতের নতুন নিয়ম বেধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলারে বলা হয়, এ ধরনের কোম্পানিকে পুঁজিবাজারে তালিকাভুক্তির বিষয়ে বিনিয়োগকারী ব্যাংকসহ সংশ্লিষ্ট সব পক্ষের মধ্যে অপরিবর্তনীয় সমঝোতা চুক্তি সম্পাদন করতে হবে। কোনো ব্যাংক এরই মধ্যে কোন কোম্পানিতে বিনিয়োগ করে থাকলে এই নির্দেশনা জারির ৬ মাসের মধ্যে সংশ্লিষ্ট কোম্পানিটি তালিকাভুক্তির বিষয়ে উদ্যোগ গ্রহণ করতে হবে। সরাসরি তালিকাভুক্তি পদ্ধতিতে সম্পাদন করতে হবে।

শেয়ার প্রতি মূল্য নির্ধারণের ক্ষেত্রে ব্যাংক যে মূল্যে কম্পানির শেয়ারে বিনিয়োগ সম্পাদন করেছে তার গড় মূল্যের কম ধার্য করা যাবে না। সংশ্লিষ্ট প্রকল্পের পরিশোধিত মূলধনের পাঁচ শতাংশের বেশি প্রথম বছরে তালিকাভুক্ত করা যাবে না। পুঁজিবাজারে তালিকাভুক্তির পর বিনিয়োগকারী ব্যাংকের বিনিয়োগের নিরাপত্তার জন্য অ-তালিকাভুক্ত থাকাকালীন গঠিত কোন বিশেষ তহবিল সংশ্লিষ্ট কোম্পানি পর্ষদের অনুমোদন নিয়ে শুধুমাত্র নগদ লভ্যাংশ প্রদান বা তফসিলি ব্যাংকের সাথে থাকা দায় পরিশোধ করার কাজে ব্যবহার করতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App