×

আন্তর্জাতিক

কাশ্মীরের ছেলে ভারতীয় পাইলট, ওড়ালেন রাফাল!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২০, ০৬:০৩ পিএম

কাশ্মীরের ছেলে ভারতীয় পাইলট, ওড়ালেন রাফাল!

হিলাল আহমেদ রাঠের

কাশ্মীরের অনন্তনাগের বাসিন্দা এয়ার কমোডোর হিলাল আহমেদ রাঠের। তিনিই প্রথম ভারতীয় বিমানচালক, যিনি রাফাল ওড়ালেন। বর্তমানে ফ্রান্সে তিনি ভারত সরকারের এয়ার অ্যাটাশে পদে রয়েছেন। তিনিই প্রথম ভারতীয় বিমানচালক, যিনি রাফাল ওড়ালেন।

গত ২৭ জুলাই ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা হওয়া ৫টি রাফাল যুদ্ধবিমান রওনা হওয়ার সময় একমাত্র ভারতীয় প্রত্যক্ষদর্শী পাইলট ছিলেন হিলালই। জানা গিয়েছে, রাফাল বিমানগুলি তাড়াতাড়ি ভারতে পাঠানোর পিছনে তাঁর অবদান যথেষ্ট গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, যুদ্ধবিমানগুলি ভারতের সামরিক চাহিদা অনুযায়ী অস্ত্রসজ্জার পরিকল্পনার পিছনেও তাঁর ভূমিকা উল্লেখযোগ্য।

সম্প্রতি, ২০১৯ সালের অক্টোবর মাসে গ্রুপ ক্যাপ্টেন আনন্দের সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে শস্ত্রপুজোয় তার অংশগ্রহণের ভিডিওটি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলেছে।

১৯৮৮ সালের ১৭ ডিসেম্বর ভারতীয় বায়ুসেনায় ফাইটার পাইলট হিসেবে যোগ দেন হিলাল আহমেদ। ১৯৯৩ সালে তিনি ফ্লাইট লেফটেন্যান্ট পদে উত্তীর্ণ হন এবং ২০০৪ সালে হন উইং কম্যান্ডার। ২০১৬ সালে গ্রুপ ক্যাপ্টেন পদে অভিষেক হয় হিলালের এবং ২০১৯ সালে তিনি এয়ার কমোডোর পদে উন্নীত হন।

এয়ার কমোডোর রাঠের ইতিমধ্যে বায়ুসেনায় অসামান্য অবদানের কারণে সম্মানিত হয়েছেন বায়ুসেনা পদক ও বিশিষ্ট সেবা পদক দ্বারা। বিভিন্ন বায়ুযানে দুর্ঘটনাহীন ৩,০০০ ঘণ্টা ওড়ার নজিরও সৃষ্টি করেছেন দক্ষিণ কাশ্মীরের এই অভিজ্ঞ বায়ুসেনা অফিসার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App