সদরঘাটে ঘরমুখী মানুষের ঈদযাত্রা

আগের সংবাদ

করোনা কালেও দেশের উন্নয়ন অব্যাহত রাখেছেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

মঙ্গলে আদি প্রাণের সন্ধানে যাত্রা

প্রকাশিত: জুলাই ৩০, ২০২০ , ৬:৫৪ অপরাহ্ণ আপডেট: জুলাই ৩০, ২০২০ , ৬:৫৪ অপরাহ্ণ

নতুন মঙ্গলযান প্রিজারভেন্স উৎক্ষেপণ করেছে মার্কিন মহাকাশ সংস্থা নাসা। মঙ্গলে আদি প্রাণের অস্তিত্ব খুঁজবে প্রিজারভেন্স। বৃহস্পতিবার সকালে ফ্লোরিডার কেপ কানাভেরাল থেকে মঙ্গলযানটির যাত্রা শুরুর সময় নির্ধারণ করে।

পরিকল্পনা অনুযায়ী, সবকিছু ঠিক থাকলে ২০২১ সালের ১৮ ফেব্রুয়ারি লাল গ্রহ মঙ্গলে পৌঁছানোর কথা প্রিজারভেন্সের। সফল হলে দুই যুগের মধ্যে প্রিজারভেন্স হবে মঙ্গলে যাওয়া পঞ্চম মার্কিন মহাকাশযান।

নাসার প্রধান জিম ব্রাইডেনস্টাইন বুধবার বলেন, একটা প্রশ্নাতীত একটা চ্যালেঞ্জ। তবে কীভাবে মঙ্গলে অবতরণ করতে হয়, তা তাদের জানা আছে।

বিজ্ঞানীদের ধারণা, প্রায় ৩০০ বছর আগে এই গ্রহ এখনকার চেয়ে অনেক বেশি উষ্ণ ছিল। গ্রহে নদী ও হ্রদ ছিল। এমন পরিবেশে সেখানে ক্ষুদ্রাতিক্ষুদ্র প্রাণের অস্তিত্বও থাকতে পারে। গ্রহটি কীভাবে শীতল ও অনুর্বর হলো, তা পুরোপুরি জানা যায়নি।

প্রকল্পের বিজ্ঞানী কেন ফারলে বলেন, আমরা যা খুঁজছি, তা হলো একেবারে প্রাচীন প্রাণ।

নাসা যানটি অবতরণের জন্য হ্রদের খাদকে বেছে নিয়েছে। ৩০০ থেকে ৪০০ কোটি বছর আগে সেখানে নদী ছিল বলে বিজ্ঞানীদের ধারণা। বিশ্বের ৩৫০ জনের বেশি ভূতাত্ত্বিক, ভূরসায়নবিদ, জ্যোতির্বিজ্ঞানী, বায়ুমণ্ডল বিশেষজ্ঞ ও অন্য বিজ্ঞানীরা এই মিশনে অংশ নেবেন।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়