×

আন্তর্জাতিক

ভারতে নামলো ফ্রান্স থেকে কেনা ফাইটার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২০, ০৫:৩৪ পিএম

ভারতে নামলো ফ্রান্স থেকে কেনা ফাইটার

রাফাল ফাইটার ভারতের মাটিতে নামার সময়

২০০৭ সালে ইউপিএ সরকারের আমলেই ফ্রান্সের দাসো এভিয়েশনের কাছ থেকে ১২৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়েছিল। কিন্তু নরেন্দ্র মোদীর ক্ষমতায় আসার পর দাসোর সঙ্গে নতুন করে চুক্তি হয় ভারতের। ঠিক হয় তাদের কাছ থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনা হবে। সেই বাবদ ৫৯ হাজার কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হয়। মোদী সরকারের এই চুক্তি নিয়ে সরব হয় কংগ্রেসসহ বিরোধীরা। অভিযোগ ওঠে, ইউপিএ আমলের চুক্তি অনুযায়ী বিমান প্রতি যেখানে ৫৭০ কোটি টাকা দাম পড়ছিল, নতুন চুক্তি করার পর বিমান প্রতি দাম পড়ছে ১৬৭০ কোটি টাকা করে। অনেক বেশি দামে চুক্তি করা এবং অনিল অম্বানীর সংস্থাকে বিমান তৈরির বরাত পাইয়ে দেওয়া নিয়ে সেই সময় বিরোধীদের অক্রমণের মুখে পড়ে মোদী সরকার।

অনেক প্রতীক্ষার পর বুধবার দুপুরে ফ্রান্স থেকে এসে ভারতের হরিয়ানা অম্বালায় বায়ুসেনা ঘাঁটিতে অবতরণ করে ৫টি বিমান। ভারতীয় সামরিক বাহিনীর পক্ষ থেকে সংবর্ধনা জানানো হয় নতুন সদস্যদের। সেই সাথে পাক সীমান্ত থেকে ২০০ কিলোমিটার দূরত্বের এ ঘাঁটিতে নেয়া হয় সব ধরনের নিরাপত্তা।

গতকাল ভারতীয় বায়ুসেনার পক্ষ থেকে বেশ কিছু ছবি প্রকাশ করা হয়। তাতে দেখা যায়, মাটি থেকে ৩০ হাজার ফুট উঁচুতে, আকাশেই একটি ফরাসি ট্যাঙ্কার থেকে জ্বালানি ভরা হচ্ছে রাফালে। ভারতে আসার আগে সংযুক্ত আরব আমিরশাহির আল ডাফরায় ফরাসি বায়ুসেনা ঘাঁটিতে এক বার নামে রাফাল বিমানগুলো। রাফালের সঙ্গে ফরাসি বায়ুসেনার দু’টি এ৩৩০ ফিনিক্স এমআরটিটি জ্বালানি বিমানও রয়েছে। করোনা পরিস্থিতি সামাল দিতে তার মধ্যে একটিতে ৭০টি ভেন্টিলেটর ও ১ লক্ষ টেস্ট কিট রয়েছে। রয়েছেন ১০ জন স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকের একটি দলও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App