×

অর্থনীতি

বেসরকারি ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অপরিবর্তিত

Icon

nakib

প্রকাশ: ২৯ জুলাই ২০২০, ০৩:৫১ পিএম

বেসরকারি ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অপরিবর্তিত

মুদ্রানীতি

চলতি ২০২০-২১ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা করলো বাংলাদেশ ব্যাংক। এ অর্থবছরের জন্য বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রার কোন পরিবর্তন করা হয়নি। আগের বছরের সাথে মিল রেখেই বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি নির্ধারণ করা হয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ।

পাশাপাশি অভ্যন্তরীণ ব্যাংক ব্যবস্থা থেকে বেসরকারিখাতে কম ও সরকারিখাতে বেশি ঋণের প্রবৃদ্ধি নির্ধারণ করে নতুন মুদ্রানীতি ঘোষণা করা হয়েছে। তবে মুদ্রানীতি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক গভর্নর ফজলে কবির বলেছেন, বেসরকারিখাতে ঋণপ্রবৃদ্ধি সরকারিখাতের তুলনায় কম দেখালেও টাকার অংকে বেসরকারিখাতের জন্য প্রক্ষেপিত মোট ঋণের পরিমাণ অনেক বেশি।

আজ বুধবার (২৯ জুলাই) দুপুর তিনটার পরে বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে মুদ্রানীতির এ প্রতিবেদন প্রকাশ করা হয়। সাধারণত সংবাদ সম্মেলন করে বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা মুদ্রানীতি ঘোষণা করেন। করোনার কারণে এবার আনুষ্ঠানিকতা ছাড়া শুধু ওয়েবসাইটে প্রকাশ করা হল।

বাংলাদেশ ব্যাংক আগে প্রতি ৬ মাসের আগাম মুদ্রানীতি ঘোষণা করলেও গত অর্থবছর থেকে তা এক বছরের জন্য করা হচ্ছে। কেন্দ্রীয় ব্যাংক গত অর্থবছর বেসরকারি খাতে ১৪ দশমিক ৮০ শতাংশ ঋণ বাড়ানোর লক্ষ্যমাত্রা ধরলেও অর্জিত হয়েছে মাত্র ৮ দশমিক ৬১ শতাংশ। করোনা ভাইরাসের প্রভাবে এ হার কমেছে, তা নয়। গত অর্থবছরের শুরু থেকেই ঋণ প্রবৃদ্ধি ছিল কমতির দিকে। নতুন মুদ্রানীতিতে অভ্যন্তরীণ ঋণ প্রবৃদ্ধির মোট লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৯ দশমিক ৩ শতাংশ। এর মধ্যে সরকারিখাতে ঋণ প্রবৃদ্ধির হার নির্ধারণ করা হয়েছে ৪৪ দশমিক ৪ শতাংশ। অপরদিকে বেসরকারিখাতে ঋণপ্রবৃদ্ধি হার ধার্য করা হয়েছে ১৪ দশমিক ৮ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App