×

মুক্তচিন্তা

বন্যা-করোনায় ধুঁকছে মানুষ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২০, ০৯:০০ পিএম

বন্যা-করোনায় ধুঁকছে মানুষ

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। মুসলমানদের প্রধান ধর্মীয় উৎসব ঈদ। প্রতি বছর অনেক আনন্দ নিয়ে আসে ঈদ। ঈদের আগের সপ্তাহ থেকেই সবার মধ্যে লক্ষ করা যায় উচ্ছ্বাস। কিন্তু পুরো মুসলিম উম্মাহ যখন ঈদের আনন্দ উপভোগ করার জন্য তৈরি হচ্ছে ঠিক তখনই দেশের কয়েক অঞ্চলে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। এসব অঞ্চলের বানভাসি জনগণ দিন কাটাচ্ছে পানিবন্দি অবস্থায়। এতে বন্যাকবলিত অঞ্চলের সাধারণ জনগণের মধ্যে দেখা দিয়েছে দুর্ভোগ। সবার ঈদ থাকলেও তাদের নেই।

দেশের উত্তর, উত্তর-পূর্ব এবং মধ্যাঞ্চলে দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। এ পর্যন্ত দেশের ২১ জেলার প্রায় ৩০ লাখ লোক বন্যাকবলিত। পানিবন্দি অবস্থায় অনেকেই আক্রান্ত হচ্ছে বিভিন্ন পানিবাহিত রোগে। তাছাড়া সাপের কামড়েও অনেকের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া বন্যার পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নদীর স্রোত। এতে নদীর পাড়ের সাধারণ জনগণের মধ্যে দেখা দিয়েছে ভাঙন আতঙ্ক। গত বছর নদীভাঙনে নদী পাড়ের অবস্থিত জেলাগুলোর অনেক ক্ষয়ক্ষতি হয়। নদীতে বিলীন হয়ে যায় কৃষকের ফসলি জমি, বসতভিটা ইত্যাদি। এছাড়া মাথার ওপর কোভিড-১৯ বা করোনার প্রকোপ তো রয়েছেই। ইতোমধ্যে বাংলাদেশে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে। কোভিড-১৯ প্রকোপে বৈশ্বিক অর্থনীতিতে ধস নেমেছে। কোভিড-১৯ প্রকোপের কারণে জেলায় জেলায় সাধারণ মানুষের কাজ বন্ধ, অনেকেই বেকার। এছাড়া বেশিরভাগ মানুষের কাজ থাকলেও তেমন আয় নেই। এমন অবস্থায় বন্যা পরিস্থিতি তাদের দুর্ভোগ আরো কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে।

এছাড়া বন্যাকবলিত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি এবং খাবার সংকট। এছাড়া বন্যায় নষ্ট হয়ে গেছে কৃষকের ফসলি জমি, মাছের ঘের ইত্যাদি। এই মুহূর্তে এসব অঞ্চলের সাধারণ জনগণের দরকার জরুরিভিত্তিতে সহযোগিতা। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে তাদের জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া হয়েছে। এছাড়া ব্যক্তিপর্যায় থেকেও অনেকেই তাদের জন্য সহযোগিতার উদ্যোগ নিয়েছে। কিন্তু ঈদের আগে বন্যা পরিস্থিতি ঠিক হওয়ার কোনো সম্ভাবনা নেই। ফলে এসব অঞ্চলের জনগণকে ঈদ পানিবন্দি অবস্থাতেই কাটাতে হবে। এমন অবস্থায় সারা বিশ্বের মুসলিম উম্মাহ ঈদ উদযাপন করলেও ঈদ নেই বানভাসি সাধারণ জনগণের।

শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়। [email protected]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App