×

জাতীয়

বাংলাদেশের বন্যার্তদের জন্য হাত বাড়ালো গ্রেটা থানবার্গ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২০, ০৭:২৬ পিএম

বাংলাদেশের বন্যার্তদের জন্য হাত বাড়ালো গ্রেটা থানবার্গ

গ্রেটা থানবার্গ / ফাইল ছবি

চলতি মাসে ‘গুলবেনক্যিয়া প্রাইজ ফর হিউম্যানিটি’ পুরস্কার পেয়েছে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে সাড়া জাগানো সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ। আর এই পুরস্কার থেকে এক লাখ ইউরো বাংলাদেশ ও ভারতের বন্যাদুর্গতদের সাহায্যে পাঠিয়েছেন।

বুধবার (২৯ জুলাই) ব্র্যাকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এই অর্থ বন্যার্তদের জন্য ব্যয় করতে বাংলাদেশের দুটি সংস্থা পাবে। চলমান বন্যা বাংলাদেশের প্রায় এক-তৃতীয়াংশ এলাকা প্লাবিত করেছে এবং প্রায় ২৮ লক্ষ মানুষ এখন ক্ষতিগ্রস্ত।

জানা যায়, চলতি মাসের ২০ তারিখে ‘গুলবেনক্যিয়া প্রাইজ ফর হিউম্যানিটি’ পুরস্কার পান গ্রেটা, যার অর্থমূল্য ছিল ১০ লাখ ইউরো। এই অর্থ পুরোটাই গ্রেটা থুনবার্গ ফাউন্ডেশন জলবায়ু সংকট মোকাবিলায় কাজ করা দাতব্য প্রতিষ্ঠান ও জলবায়ু পরিবর্তনের কারণে বিশেষত ‘গ্লোবাল সাউথে’ ক্ষতিগ্রস্তদের সহায়তায় ব্যয় করবে।

[caption id="attachment_234191" align="aligncenter" width="700"] ছবি: প্রতিনিধি[/caption]

এ বিষয়ে গ্রেটা বলেন, জলবায়ু সমস্যা খুবই জরুরি একটি বিষয়। বিশেষত গ্লোবাল সাউথে বসবাসকারী মানুষেরা ইতোমধ্যেই জলবায়ু পরিবর্তনের বিধ্বংসী প্রভাবে ক্ষতিগ্রস্ত। দক্ষিণ এশিয়ায় সাম্প্রতিক বন্যায় লাখ লাখ মানুষ গুরুতরভাবে ভুগছে। কোভিড-১৯ মহামারি ও সাইক্লোন আম্পানে যখন তারা বিপর্যস্ত, তখনই যুক্ত হয়েছে এই দুর্ভোগ।

[caption id="attachment_234161" align="aligncenter" width="700"] বাঁধ ভেঙে পানি ঢুকে পড়েছে।[/caption] তিনি বলেন, বিশ্ব-সংবাদমাধ্যম এই বন্যাকে উপেক্ষা করে চললেও দুর্গত এই মানুষগুলোকে সাহায্য করতে আমাদের সম্ভাব্য সবকিছুই করতে হবে। আমি সৌভাগ্যবান যে তাদের সাহায্য করতে নিজের পুরস্কারের অর্থগুলো এই প্রতিষ্ঠানগুলোকে দিতে পারছি। [caption id="attachment_234004" align="aligncenter" width="700"] পানি বন্দি মানুষের অসহায়ত্ব।[/caption]

ব্র্যাকের নির্বাহী পরিচালক আসিফ সালেহ বলেন, এই দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে দাঁড়ানোর জন্য তহবিলের খুবই প্রয়োজন। এই তহবিলের মাধ্যমে আমরা ক্ষতিগ্রস্তদের সহায়তা পৌঁছে দিতে পারব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App