×

জাতীয়

আজ বিশ্ব বাঘ দিবস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২০, ১২:৫৮ পিএম

আজ বিশ্ব বাঘ দিবস

বাঘ

বাঘকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে ও সচেতনতা বাড়াতে আজ বুধবার বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশে বিশ্ব বাঘ দিবস পালিত হচ্ছে। রয়েল বেঙ্গল টাইগারের আবাসস্থল সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা আশঙ্কাজনকভাবে হ্রাস পাচ্ছে। ২০১৫ সালের বাঘশুমারির প্রতিবেদন অনুসারে, সুন্দরবনের বাংলাদেশ অংশে মাত্র ১০৬টি বেঙ্গল টাইগার ছিল। পরে, ২০১৭-২০১৮ বাঘশুমারিতে সেখানে ১১৪টি বাঘ শনাক্ত করা হয়।

বন বিভাগের তথ্য মতে, ২০০১ থেকে ২০২০ সালের মধ্যে ৪৮টি বাঘ মারা গেছে। এর মধ্যে ২২টি সুন্দরবনের পূর্ব বিভাগে এবং ১৬টি পশ্চিম বিভাগে মারা যায়। এ সময়ে আইনশৃঙ্খলা বাহিনী ১০টি বাঘের চামড়া উদ্ধার করে। প্রধান বন সংরক্ষক (সিসিএফ) আমির হোসাইন চৌধুরী জানান, ‘বাঘ সংরক্ষণ’ নামে একটি প্রকল্প চালু করা হয়েছে যা আগামী মাসে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে। তিন বছরের এ প্রকল্পে ব্যয় ৪৮ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। প্রকল্পটি যদি অনুমোদিত হয়, তাহলে ২০২১ সালের জানুয়ারির মধ্যে কার্যক্রম শুরু করা হবে। সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মুহাম্মদ বেলায়েত হোসেন জানান, সুন্দরবনে বাঘ শিকারিদের বিরুদ্ধে নিয়মিত অভিযানের পাশাপাশি স্মার্ট টহল করা হচ্ছে। সুন্দরবন পশ্চিম বিভাগের ডিএফও বশিরুল আল মামুন বলেছেন, তারা মূল শিকারিদের প্রবেশের জায়গাটিকে বিশেষ নজরদারির মধ্যে রেখেছেন।

বাংলাদেশ-ভারত যৌথ বাঘশুমারি প্রকল্প ২০১৫ সালে শুমারি পরিচালনা করেছে। এতে ক্যামেরা ট্র্যাপিংয়ের মাধ্যমে সুন্দরবন থেকে ধারণ করা বাঘের ১৫০০ চিত্র ও পায়ের ছাপ পরীক্ষা করা হয় এবং দেখা যায় বাঘের সংখ্যা বিপুল পরিমাণে কম। সরকারের ২০০৪ সালে পরিচালিত বাঘশুমারি অনুসারে, সুন্দরবনের বাংলাদেশ অংশটি ৪৪০টি বাঘের আবাস ছিল। সেন্ট পিটার্সবার্গের বাঘ শীর্ষ সম্মেলন হতে ২০১০ সাল থেকে প্রতি বছর ২৯ জুলাই আন্তর্জাতিক বাঘ দিবস পালন করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App