×

সারাদেশ

শেরপুরে লক্ষাধিক মানুষ পানিবন্দি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২০, ০৬:১০ পিএম

শেরপুরে লক্ষাধিক মানুষ পানিবন্দি

পানিবন্দি ঘরবাড়ি

শেরপুরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত অবস্থায় রয়েছে। দুর্ভোগ বেড়েছে পানিবন্দি মানুষের। শতশত বাড়িঘর বন্যার পানিতে তলিয়ে গেছে। পানির তোড়ে বাড়িঘর বিধ্বস্ত হয়ে গৃহহীন হয়েছে প্রায় ২০০ পরিবার। এরা জামালপুর শহর রক্ষা বাঁধে আশ্রয় নিয়েছে।

শেরপুর সদর উপজেলা প্রশাসনসূত্রে জানা গেছে, বন্যার পানিতে ডুবে জেলায় এ যাবত ৯ জনের মৃত্যু হয়েছে। রাস্তা ঘাট বিধ্বস্ত হয়ে যোগাযোগ ব্যবস্থা বিছিন্ন হয়ে পড়েছে। বন্যার পানিতে আমন বীজতলা, রুপা আমন, আউশ, পাট ও শাক সবজি আবাদের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। শেরপুর সদর উপজেলার ৮টি ইউনিয়ন ঝিনাইগাতীর ৪টি, শ্রীবর্দীর ২টি ও নালিতাবাড়ির ২টি ইউনিয়নসহ জেলার প্রায় ২০ টি ইউনিয়ন বন্যা কবলিত হয়ে পড়েছে।

বন্যা কবলিত এলাকায় লক্ষাধিক মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছে। মানবেতর জীবন যাপন করছে পানিবন্দি লোকজন। গবাদি পশু নিয়ে কৃষকদের দুর্ভোগের শেষ নেই।

স্থানীয় জনপ্রতিনিধি ও বন্যা কবলিত এলাকার লোকজনের সাথে কথা বলে জানা গেছে, বন্যা কবলিত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানি ও খাদ্যের সংকট। সরকারিভাবে যে পরিমানে ত্রাণসামগ্রী বিতরণ করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।

শেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মুহিত কুমার দে বলেন, বন্যার ফসলের ক্ষতির তালিকা নিরুপন করা সম্ভব হয়নি। শেরপুর সদর উপজেলা নির্বাহী অফিসার ফিরোজ আল মামুন বলেন, বর্তমানে শেরপুর উপজেলার বন্যা পরিস্থিতি অপরিবর্তিত অবস্থায় রয়েছে। তিনি আরও বলেন, গৃহহীন প্রায় ২০০ পরিবার জামালপুর শহর রক্ষা বাঁধে আশ্রয় নিয়েছেন। বন্যার্তদের মাঝে ত্রাণ তৎপরতা অব্যাহত রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App