লবণের মজুদ ১১ লাখ ৫৭ হাজার মেট্রিক টন

আগের সংবাদ

উত্তর ও মধ্যাঞ্চলে পানি বাড়ছেই, কমছে পূর্বাঞ্চলে

পরের সংবাদ

চারদিকে দুর্নীতির খবরে লজ্জায় মাথা নুয়ে আসছে

শরীফা বুলবুল 

প্রকাশিত হয়েছে: জুলাই ২৮, ২০২০ , ১০:৩৫ পূর্বাহ্ণ

শেখ সাদী খান। সুরকার ও সংগীত পরিচালক। অসংখ্য কালজয়ী গানের স্রষ্টাও তিনি। তার কর্মজীবন শুরু ১৯৬৫ সালে রেডিও পাকিস্তানে বেহালা বাদক হিসেবে। ১৯৬৮ সালে তৎকালীন পাকিস্তান টেলিভিশনে যোগ দেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় যুক্ত হন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের সঙ্গে। স্বাধীনতার পর বাংলাদেশ বেতারে সংগীত পরিচালক হিসেবে যোগ দেন তিনি।

একুশে পদকসহ অসংখ্য পুরস্কারে ভূষিত গুণী এই সংগীত পরিচালকের করোনাকাল কেমন কাটছে ভোরের কাগজের এমন প্রশ্নে তিনি বলেন, দীর্ঘ সময় বসে থাকার পর কদিন আগে অনলাইন প্ল্যাটফর্মের কিছু আয়োজনে যুক্ত হয়েছি। আসলে কোনো কাজেই মন বসছে না।

পড়াশোনা কিছু করছেন কিনা- জানতে চাইলে শেখ সাদী খান বলেন, বইপত্র পড়ার মনমানসিকতা নাই। সুর করারও মানসিকতা নাই। মন ভালো না থাকলে সৃজনশীল কাজ করতে পারি না। সারা পৃথিবীর মানুষের মতো আমিও এক ধরনের আতঙ্ক আর হতাশায় ডুবে আছি। আবার বিস্মিত হয়ে দেখছি- চারদিকে এতো দুর্নীতি চলছে। আমি সরকারের দোষ দিচ্ছি না। মানুষের দোষ দিচ্ছি। আমরা এত খারাপ! এত নিকৃষ্ট! অথচ আমরা বলি, আমরা বীরের জাতি। কিন্তু এই বীরের জাতি এত দৃষ্টান্ত স্থাপন করছে যে, একজন মুক্তিযোদ্ধা হিসেবে লজ্জায় মাথা নুয়ে আসছে। দুর্নীতি আগেও ছিল, এখনো চলছে, আগামীতেও হয়তো চলবে।

তবে আমার পরামর্শ হচ্ছে ওইসব দুর্নীতিবাজদের বাঁচিয়ে রাখা উচিত নয়। এরা সীমা লঙ্ঘন করে ফেলেছে, তাই এদের এমন শাস্তিই হওয়া উচিত। এতে জাতি পরিত্রাণ পাবে। এ জন্য প্রধানমন্ত্রীকে আরো শক্ত হতে হবে। শাহেদ-সাবরিনা-অপরাজিতার ঘটনায় সঠিক বিচার হলে দেশ ঘুরে দাঁড়াতে পারবে। ঘুরে দাঁড়ানোর জন্য বিবেক জাগ্রত করতে হবে, নিজেকে শোধরাতে হবে।

বাংলাদেশ এই সংকট কাটিয়ে উঠতে পারবে কিনা- জানতে চাইলে এই সুরকার বলেন,  দেশে একটা সংকট এসেছে। একাত্তরেও আমরা এমন সংকটে পড়েছিলাম। যদিও ওই যুদ্ধে শত্রু চিহ্নিত ছিল। তারপরও এ সংকট কাটিয়েও উঠতে পারব। আমি হতাশ হতে চাই না। নতুন প্রজন্মকেও হতাশাগ্রস্ত করে তুলতে চাই না। তাদের সাহস দিতে চাই। একটা বিপদ সংকেত এসেছে। সেটা পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয়। চেষ্টা করলে আমরা এসব ওভারকাম করতে পারব। এ জন্য পৃথিবীটাকে সুন্দর রাখার চেষ্টা করতে হবে। নিয়মশৃঙ্খলা মেনে চলতে হবে। মানবতা ও বিবেকবোধ জাগ্রত রাখতে হবে।

এসআর