ক্রিকেটারদের ফিটনেস নিয়ে সন্তুষ্ট বিসিবি চিকিৎসক

আগের সংবাদ

অবসরের ইঙ্গিত দিয়ে রাখলেন ফেদেরার

পরের সংবাদ

৫ বছরে প্রকল্পের ব্যয় ২৩৩৪ কোটি টাকা

খুলনার দুর্দশা লাঘবে আসছে পয়ঃনিষ্কাশনের নতুন প্রকল্প

প্রকাশিত: জুলাই ২৮, ২০২০ , ১০:৫৮ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২৮, ২০২০ , ১০:৫৮ পূর্বাহ্ণ

নদীবেষ্টিত হওয়ায় খুলনা মহানগরীর জলাবদ্ধতা প্রধান সমস্যা। অন্যদিকে বিভাগীয় শহর হলেও নেই পয়ঃনিষ্কাশনের বিশেষ ব্যবস্থা। যার কারণে খুলনা মহানগরীর বাসিন্দাদের চরম দুর্ভোগে দিন কাঠাতে হচ্ছে। এবার তাদের দুর্দশা লাঘবে উদ্যোগ নিয়েছে সরকার।

তাই এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের সহায়তায় নেয়া হচ্ছে ৫ বছর মেয়াদি প্রকল্প। খুলনা পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৩৪ কোটি টাকা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) বৈঠকে প্রকল্পটি আজ উত্থাপনের কথা রয়েছে। পরিকল্পনা কমিশন সূত্রে গতকাল সোমবার এ তথ্য জানা গেছে। সূত্র জানায়, জনস্বাস্থ্য সুরক্ষা, পরিবেশ দূষণ প্রশমন ও আর্থ-সামাজিক উন্নয়নে খুলনায় একটি প্রকল্প হাতে নিয়েছে সরকার। পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নয়নে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৩৩৪ কোটি টাকা। এর মধ্যে প্রকল্প ঋণ ১ হাজার ৪০৪ কোটি টাকা। আর অনুদান ৯২৯ কোটি টাকা। ধাপে ধাপে আগামী ৫ বছরে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে।

প্রকল্পে চলতি ২০২০-২১ অর্থবছরে ব্যয় করা হবে ১১০ কোটি, ২০২১-২২ অর্থবছরে ৪৮৩ কোটি, ২০২২-২৩ অর্থবছরে ৬১৪ কোটি, ২০২৩-২৪ অর্থবছরে ৫৯৯ কোটি টাকা এবং ২০২৪-২৫ অর্থবছরে ব্যয় করা হবে ৫২৪ কোটি টাকা। মূলত খুলনা মহানগরীর পয়ঃনিষ্কাশনের স্থায়ী সমাধানে এই প্রকল্প নেয়া হয়েছে। তবে এই প্রকল্প বাস্তবায়ন করবে খুলনা ওয়াসা।

পরিকল্পনা কমিশন সূত্র আরো জানায়, এই প্রকল্প অনুমোদনের সুপারিশ করেছে পরিকল্পনা কমিশনের প্রকল্প মূল্যায়ন কমিটি (পিইসি)। পিইসি সভায় এই প্রকল্পের অনুমোদনের বিষয়ে বলা হয়েছে, এই প্রকল্প বাস্তবায়ন করা হলে খুলনা মহানগরীর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা উন্নত হবে। সেই সঙ্গে খুলনা শহরে নাগরিক সুবিধা বাড়বে। একই সঙ্গে খুলনা ওয়াসার লোকবলের দক্ষতাও বৃদ্ধি পাবে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়