×

জাতীয়

ভারত-বাংলাদেশ সম্পর্ক এখন অতীব গভীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২০, ০৭:৪৯ পিএম

ভারত-বাংলাদেশ সম্পর্ক এখন অতীব গভীর

ভারত-বাংলাদেশ সম্পর্ক।

ভারত-বাংলাদেশ সম্পর্ক এখন অতীব গভীর

বাংলাদেশ ভারত সম্পর্ক।

ভারতের পক্ষ থেকে আজ সোমবার (২৭ জুলাই) ১০ টি রেল ইঞ্জিন হস্তান্তর অনুষ্ঠানে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শংকর বলেছেন, পারস্পরিক বিশ্বাস ও শ্রদ্ধার ভিত্তিতে রচিত ভারত ও বাংলাদেশের মধ্যকার বহুদিনের সম্পর্ক অতীব গভীর। দিনে দিনে তা আরো গভীরতর হচ্ছে। বিশেষ করে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্পর্ককে আরো উচ্চতায় নিয়ে গেছেন।

সোমবার (২৭ জুলাই) ভিডিও কনফারেন্সের মাধ্যমে দিল্লিস্থ পররাষ্ট্রমন্ত্রণায়ে আয়েঅজিত এক ভিডিও কনফারেন্সে তিনি এসব কথা বলেন। ঢাকোস্থ রেল ভবন থেকে এ অনুষ্ঠানে যোগ দেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, এমপি আসাদুজ্জামান নূর প্রমুখ। ভারতের রেলপথ, শিল্প ও বাণিজ্যমন্ত্রী শ্রী পীযূষ গোয়েল দ্বিপাক্ষিক বাণিজ্য ও যোগাযোগ বৃদ্ধিতে এবং দু'দেশের মধ্যে অর্থনৈতিক অংশীদারিত্বকে আরও জোরদার করতে রেল সহযোগিতার তাৎপর্যকে গুরুত্ব দেন।

[caption id="attachment_234140" align="aligncenter" width="696"] ভারত-বাংলাদেশ সম্পর্ক।[/caption]

কোভিড-১৯ মহামারীতেও দ্বিপাক্ষিক সহযোগিতার গতি হ্রাস না পাওয়ায় তিনি সন্তোষ প্রকাশ করে বলেন, চলমান ঐতিহাসিক মুজিববর্ষে তিনি এ জাতীয় আরও মাইলফলক অতিক্রম করার প্রত্যাশা করছেন। ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কে উত্তোরত্তোর বৃদ্ধি পাবে।

জয়শংকর বলেন, সাম্প্রতিক সময়ে স্থল সীমান্ত দিয়ে বাণিজ্য বাধাগ্রস্ত হওয়ায় ভারত ও বাংলাদেশ কোভিড-১৯ মহামারীর প্রভাব হ্রাস করতে রেল সহযোগিতা আরও বৃদ্ধি করেছে। ব্যয় সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব বাহন হিসেবে রেল আন্তঃসীমান্ত পণ্য পরিবহণে সহায়তা করেছে বলে জানান তিনি।

গোয়েল বলেন, সম্প্রতি, ভারত ও বাংলাদেশের মধ্যে পার্সেল এবং কনটেইনার ট্রেন পরিষেবাও শুরু হয়েছে। এতে দ্বিপক্ষীয় বাণিজ্যের সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন ও পররাষ্ট্র মন্ত্রী আব্দুল মোমেন ভারতকে রেল ইঞ্জিন দেবার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App