×

অপরাধ

চুরি করা গাড়ি মালিককেই ফেরত দিয়ে টাকা নেয় চক্রটি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২০, ০৭:০৫ পিএম

চুরি করা গাড়ি মালিককেই ফেরত দিয়ে টাকা নেয় চক্রটি

প্রতারণা চক্রের সদস্য।

চুরি করে আবার গাড়ির মালিককেই তা ফিরিয়ে দিয়ে টাকা আদায়কারী চক্রের মূলহোতাসহ ১০ জনকে গ্রেপ্তার করেছে পুলিশের বিশেষ অপরাধতদন্ত বিভাগ (সিআইডি)। সিআইডির বিশেষ পুলিশ সুপার ঢাকা মেট্রো-পূর্ব কানিজ ফাতেমা সোমবার বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

গ্রেপ্তারকৃতরা হলেন- মুলহোতা মো. মাসুম মোল্লা (৪৫), মো. সুমন মিয়া (৩৫), মো. রুবেল মিয়া (৩৮), মো. শহিদুল ইসলাম চোকদার, মো. সাকিব হোসেন, মো. কামরুল ইসলাম, মো. রতন, মোসা. ঝর্না বেগম, মো. শাহিন ও মো. নাজমুল হোসেন দে। তাদের কাছ থেকেব দুটি চোরাই গাড়ী উদ্ধার করা হয়েছে।

কানিজ ফাতেমা বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে রাজধানীর কামরাচড় ও আড়াই হাজার এলাকা থেকে পৃথক দুটি অভিযানে ওই ১০ জনকে আটক করা হয়। দীর্ঘদিন ধরে এ চক্রটি ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন স্থানে পিকআপ গাড়ী চুরি করে আসছিল। চক্রের সদস্যরা প্রথমে বিভিন্ন এলাকায় ঘুরে-ঘুরে কোন গাড়িটি তারা চুরি করবে সেটিকে টার্গেট করে। এরপর সুবিধাজনক সময়ে তা চুরি করে তাদের হেফাজতে রাখে। কখনও কখনও তারা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয় দিয়ে টার্গেটকৃত গাড়ি সম্পর্কে খোঁজ খবর নিত। নানান কায়দায় গাড়ির মালিকের মোবাইল নাম্বার সংগ্রহ করে জানতে চাইতেন তাদের কোন গাড়ী হারিয়েছে কিনা বা এ বিষয়ে থানা কোন রিপোর্ট করা হয়েছে কিনা? চক্রটি বিষয়টি নিশ্চিত হয়ে গাড়ী মালিকের কাছে টাকা দাবী করতো। নতুন গাড়ি হলে ১ লাখ আর পুরোনো হলে ৫০ হাজার টাকা যার কাছ থেকে যেমন আদায় করা সম্ভব সেই মোতাবেক বিকাশ নাম্বাওে টাকা পাঠাতে বলতো। টাকা পেলে তারা সুবিধাজনক স্থানে গাড়ীটি ফেরৎ দিতেন। এই চক্রের সদস্যরা কেউ গাড়ীর তথ্য সংগ্রহ করতেন, কেউ করতেন চুরি, কেউ নির্দিষ্ট স্থানে চোরাই গাড়ীটি রেখে পাহারা দিত ও কেউ চক্রটির বিকাশের টাকা লেনদেন করত।

তিনি আরো বলেন, চক্রের সদস্যরা আপনজন ও পরিচিতজনদের জাতীয় পরিচয়পত্র ব্যবহার কওে এর বিপরীতে একাধিক সিম তুলে চুরির কাজে ব্যবহার করত। প্রতিটি চুরির জন্য ব্যবহার হতো নতুন মোবাইলসহ সিম কার্ড। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App