×

খেলা

ঘুরে দাঁড়াতে লড়ছে ইংল্যান্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২০, ০৯:১৭ পিএম

ঘুরে দাঁড়াতে লড়ছে ইংল্যান্ড

বল করছেন রাহখিম কর্নওয়েল। ছবি: ইন্টারনেট

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গত ৩২ যাবত নিজেদের ঘরের মাটিতে কোনো টেস্ট সিরিজ হারেনি ইংল্যান্ড। ফলে ৩২ বছর ধরে ইংল্যান্ড থেকে শুধু হতাশা নিয়েই বাড়ি ফিরেছে ক্যারিবিয়ানরা। তবে এবার সিরিজ জয়ের সম্ভাবনা তৈরি করেছিল এক সময় ক্রিকেট বিশ্বকে শাসন করা ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচ জিতে নিয়েছিল তারা। কিন্তু ইংল্যান্ড আবার দ্বিতীয় ম্যাচে জয় তুলে নিয়ে সমতায় ফিরে আসে। আজ ৩২ বছরের গৌরব ধরে রাখা ও ৩২ বছরের আক্ষেপ ঘুচানোর ম্যাচে মাঠে নামে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

আর এই ম্যাচটিতে প্রথমদিন শুভ সূচনা করে ওয়েস্ট ইন্ডিজ। তারা খুব দ্রুততম সময়ের মধ্যে ইংল্যান্ডের ৩টি উইকেট তুলে নেয়। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৪১ ওভার খেলে ৩ উইকেটের বিনিময়ে ১০৩ রান করে ইংল্যান্ড। এক প্রান্তে ব্যাট করছিলেন ওপেনার ররি বার্নস। দ্বিতীয় টেস্ট জয়ের নায়ক বেন স্টোকস গতকাল ২০ রানে সাজ ঘরে ফিরেন।। এই রিপোর্ট লেখা পর্যন্ত বার্নস ১২৬ বল খেলে ৫০ রান করে অপরাজিত ছিলেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে একটি উইকেট তুলে নেন পেসার কেমার রোচ। আর তারা তাদের দ্বিতীয় উইকেটটি পায় রান আউটের মাধ্যমে।

এর আগে দ্বিতীয় টেস্টের মতো তৃতীয় টেস্টেও টসে জেতেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। এমনকি দ্বিতীয় টেস্টের মতো তৃতীয় টেস্টেও টসে জিতে তিনি ইংল্যান্ডকে আগে ব্যাটিংয়ে পাঠান। টসে জিতে আগে বোলিং নেয়ার সিদ্ধান্ত যে ভুল ছিল না তা পেসার কেমার রোচ ম্যাচ শুরুর প্রথম ওভারেই প্রমাণ করে দেন উইকেট তুলে নিয়ে। ম্যাচের প্রথম ওভারের শেষ বলে তিনি ইংল্যান্ড ওপেনার ডম সিবলিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে সাজঘরে পাঠিয়ে দেন। তখন ইংল্যান্ডের সংগ্রহ ছিল মাত্র ১ রান। ম্যাচের প্রথম ওভারেই একটি উইকেট হারিয়ে কিছুটা চাপে পরে যায় ইংল্যান্ড।

তবে ওয়ান ডাউনে খেলতে নামা অধিনায়ক জো রুট দলের হাল ধরার চেষ্টা করেন। আর সেভাবেই তিনি ররি বার্নসকে নিয়ে এগিয়ে যাচ্ছিলেন। বিশেষ করে ররি বার্নসকে রান তোলার দায়িত্ব দিয়ে রুট চাচ্ছিলেন ক্রিজ আঁকড়ে থাকতে। তবে দলীয় ৪৭ রানের মাথায় রান আউটের শিকার হন তিনি। দ্রæত সিঙ্গেল রান নিতে গিয়ে তিনি রান আউট হন। জো রুট আউট হওয়ার পরই ব্যাটিংয়ে আসেন দলের কাণ্ডারি বেন স্টোকস।

এদিকে দ্বিতীয় টেস্ট থেকে মাত্র এক পরিবর্তন এনে তৃতীয় টেস্টের জন্য দল সাজায় ওয়েস্ট ইন্ডিজ। আগেই জানা গিয়েছিল যে তৃতীয় টেস্টের পিচ কিছুটা স্পিন সহায়ক হবে তাই আলজারি জোসেফের জায়গায় নেয়া হয় স্পিন অলরাউন্ডার রাহখিম কর্নওয়েলকে।

ইংল্যান্ড দলে আসে বেশ কয়েকটি পরিবর্তন। টানা দুটি টেস্ট খেললেও এদিন দল থেকে বাদ পরে জ্যাক ক্রাউলি। অপরদিকে আগের কথা অনুযায়ী পেস বোলিংয়ে পরিবর্তন আনে ইংল্যান্ড। দ্বিতীয় টেস্টে নিয়ম ভঙ্গের জন্য বাদ পরা জোফরা আরচার স্যাম কুরানের বদলে দলে আসেন। এছাড়া দলে ফেরেন জিমি অ্যান্ডারসনও। আর জিমির দলে আসার মাধ্যমে ফের দুই টেস্ট পর একসঙ্গে খেলার সুযোগ পান পরীক্ষিত দুই পেসার স্টুয়ার্ট ব্রড ও জিমি অ্যান্ডারসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App