রোনালদো-বিপাশার সেই চুমু

আগের সংবাদ

ঈদ যাত্রার ৪ ট্রেনের সাপ্তাহিক ছুটি বাতিল

পরের সংবাদ

এবার যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধ করলো চীন!

প্রকাশিত: জুলাই ২৪, ২০২০ , ১:১৯ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৪, ২০২০ , ১:১৯ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধের মধ্যেই গত কিছুদিন ধরে বাকযুদ্ধ চলছিল। তবে এখন পরস্পর কনস্যুলেট বন্ধের মধ্য দিয়ে বৃহৎ অর্থনীতির অধিকারী দেশ দুটোর মধ্যে উত্তেজনা চরমে পৌছেঁছে। চীনের চেংদু শহরে যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধ করে দিয়েছে দেশটির সরকার।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের টেক্সাস শহরে চীনের কনস্যুলেট বন্ধের পাল্টা জবাব হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে চীনের পক্ষ থেকে। চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের অযৌক্তিক পদক্ষেপের জবাবে এ সিদ্ধান্ত নিতে হয়েছে চীনকে। তবে বর্তমান এ পরিস্থিতি চীনের কাম্য নয় বলেও জানান তিনি।

যুক্তরাষ্ট্রের নেয়া ভুল পদক্ষেপের দ্রুত পুনর্বিচনার আহ্বান জানায় চীনা কর্তৃপক্ষ। এর আগে বুদ্ধিবৃত্তিক সম্পদ চুরির দায়ে চীনা কনস্যুলেটটি বন্ধের জন্য ৭২ ঘণ্টা সময় বেধে দেয় যুক্তরাষ্ট্র। তবে এ অভিযোগকে বিদ্বেষপূর্ণ অপবাদ বলে আখ্যা দিয়েছে চীন।

দেশ দুটির মধ্যে সমুদ্রপথে শক্তিবৃদ্ধি নিয়ে উত্তেজনা চলছিল। নতুন করে কূটনৈতিক টানাপড়েনে পরিস্থিতি আরও জটিল হচ্ছে ক্রমেই।

নকি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়