×

সারাদেশ

দুদিনে ভেসে গেল ঝিনাই নদীর ব্রিজের ৬০ মিটার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২০, ০৫:৪১ পিএম

দুদিনে ভেসে গেল ঝিনাই নদীর ব্রিজের ৬০ মিটার

এতে ২৫ গ্রামের মানুষের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে

দুদিনে ভেসে গেল ঝিনাই নদীর ব্রিজের ৬০ মিটার

নির্মাণের ১৪ বছরও হয়নি

দুদিনে ভেসে গেল ঝিনাই নদীর ব্রিজের ৬০ মিটার

নির্মাণে অনিয়ম. দুর্নীতি ও ড্রেজার মেশিন দিয়ে নদীতে বালু উত্তোলনের কারণকে দায়ী করা হয়েছে।

জামালপুরের সরিষাবাড়ীতে ঝিনাই নদীর ওপর স্থাপিত ২০০ মিটার ব্রিজের এক দিনের ব্যবধানে আবারও একটি পিলার ও একটি গার্ডার বন্যার পানিতে ভেঙে ভেসে গেছে।

ব্রিজটি ভেঙে যাওয়ায় দুই উপজেলার অন্তত ২৫টি গ্রামের মানুষের সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। স্থানীয়দের অভিযোগ, ঠিকাদার প্রতিষ্ঠানের অনিয়ম, দুর্নীতি ও ব্রিজের নিচ থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে এবং ভেকু দিয়ে মাটি উত্তোলন করার কারণেই এমন হয়েছে।

[caption id="attachment_233415" align="aligncenter" width="1280"] নির্মাণে অনিয়ম. দুর্নীতি ও ড্রেজার মেশিন দিয়ে নদী থেকে বালু উত্তোলনেই ভাঙলো ব্রিজ।[/caption]

স্থানীয় সুত্রে জানা যায়, জানা যায়, ২০০৬ সালে শুয়াকৈর-হদুর মোড় সংলগ্ন ঝিনাই নদীর ওপর ২০০ মিটার দৈর্ঘ্যের এ ব্রিজটি তৈরি করা হয়। কার্যাদেশ পেয়ে এম এইচ এন্টারপ্রাইজ-এর স্বত্ত্বাধিকারী মো. আক্তারুজ্জামান ব্রিজটি নির্মাণ করেন। নির্মাণের ১৪ বছরের মাথায় হঠাৎ মঙ্গলবার দুপুরে ব্রিজটির মাঝামাঝি ২টি গার্ডারসহ ১টি পিলার প্রায় ১ ফুট ঢেবে যায়। পরে মঙ্গলবার রাত দেড়টার দিকে ঢেবে যাওয়া একটি পিলারসহ ২টি গার্ডার মূল ব্রিজ থেকে বিচ্ছিন্ন হয়ে নদীতে ভেসে যায়।

[caption id="attachment_233412" align="aligncenter" width="700"] নির্মাণের ১৪ বছরও হয়নি এর মধ্যেই বন্যার তোড়ে গেলে ভেঙে[/caption]

পরে বৃহস্পতিবার সকালে আবারও ১টি পিলার ও একটি গার্ডার ভেঙে পানিতে ভেসে যায়। এই নিয়ে ২০০ মিটার ব্রিজের দুইটি পিলারসহ ৬০ মিটার গার্ডার ভেঙে নদীতে ভেসে গেছে। ফলে সরিষাবাড়ী ও মাদারগঞ্জ উপজেলার চরা লের অন্তত ২৫টি গ্রামের মানুষের চলাচল বন্ধ হয়ে গেছে।

এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী রকিব হাসান বলেন, এখন পানির কারণে কেন ব্রিজটি ভেঙে গেলো সেটা বলা যাচ্ছে না। বন্যার পানি কমলে বলতে পারবো। এছাড়া আমরা একটি লিখিত প্রতিবেদন এলজিইডি হেড অফিসে পাঠিয়েছি। সেখান থেকে ব্রিজ এক্সপার্ট টিম আসবে। তারা এসে পরীক্ষা করে বলতে পারবে যে কেন ব্রিজটি ভেঙে গেলো। তারপর আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App