×

জাতীয়

বন্যায় কৃষি ঋণ আদায় স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২০, ১১:৪৬ পিএম

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের কৃষিঋণ আদায় স্থগিত রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একইসঙ্গে দেশের যে সব এলাকায় বন্যায় কৃষি ফসলের ক্ষতি হয়েছে, সে সব এলাকায় দ্রুত কৃষকদের চাহিদা ও বাস্তবতার আলোকে নতুন ঋণ দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এই সংক্রান্ত নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়েছে, ক্ষতিগ্রস্ত অঞ্চলের কৃষকদের ক্ষতি কাটিয়ে উঠে কৃষি কার্যক্রম অব্যাহত রাখতে মৎস্য, প্রাণিসম্পদ খাতে প্রকৃত চাহিদা ও বাস্তবতার আলোকে নতুন ঋণ বিতরণ করতে হবে। পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত ক্ষতিগ্রস্তদের থেকে কৃষিঋণ আদায় স্থগিত রাখতে হবে।

একইসঙ্গে ডাউনপেমেন্টের শর্ত শিথিল করে ঋণ পুনঃতফসিলের সুবিধা, নতুন করে আর সার্টিফিকেট মামলা না করে ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে তামাদি হওয়া ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

আগে দায়ের করা সার্টিফিকেট মামলার তাগাদা আপাতত বন্ধ রাখতে বলা হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসনের লক্ষ্যে বসতবাড়ির আঙিনায় হাঁস, মুরগি ও গবাদিপশু পালন, গোখাদ্য উৎপাদন, ক্রয় এবং অন্যান্য আয় উৎসাহী কাজে ঋণের প্রয়োজনীয় ব্যবস্থাও নিতে হবে।

বন্যা পরিস্থিতি মোকাবেলায় ব্যাংকগুলোকে ‘অবিলম্বে’ এসব নির্দেশনা পালন করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। এসব বিষয়ে ব্যাংকগুলো কী পদক্ষেপ নিয়েছে, তা আগামী ৩১ অক্টোবরের মধ্যে নির্ধারিত ফরমে কেন্দ্রীয় ব্যাংকে জানাতেও বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App