×

সারাদেশ

পুরোদমে চালু হাট হঠাৎ বন্ধ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২০, ০৬:১৫ পিএম

পুরোদমে চালু হাট হঠাৎ বন্ধ

করোনা পরিস্থিতিতে হাটটি বন্ধ করে দেয় উপজেলা প্রশাসন।

পুরোদমে চালু হাট হঠাৎ বন্ধ

জায়গার স্বল্পতা ও স্বাস্থ্যবিধি লঙ্ঘন হওয়ার সম্ভাবনাকে দায়ী করে প্রশাসন।

সবোর্চ্চ দরদাতা হয়ে সরকারি কোষাগারে সমুদয় অর্থ পরিশোধ করার পরেও মানিকগঞ্জের সিংগাইর উপজেলার জামির্ত্তা ইউনিয়নের চর রাজনগর (মানিকনগর) পশুর হাট প্রশাসনের নির্দেশে বন্ধ করা হয়েছে। চলমান করোনা পরিস্থিতির অজুহাতে পশুর হাটটি স্থগিতাদেশ দেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

উপজেলার রেড জোন ও লকডাউন কাটিয়ে ওঠা এলাকায় কোরবানির ঈদকে সামনে রেখে সাধারণ ও পশুর হাট জমজমাটভাবে চালু হলেও শুধু চর রাজনগর হাটটি উপজেলা প্রশাসন চিঠি দিয়ে স্থগিত করে দেয়ায় হাট পরিচালনা কমিটি ও স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে।

স্থগিত করা চর রাজনগর পশুর হাটটি স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে পুনরায় চালু করতে ইজারাদার আজম মাহমুদ গত ২১ জুলাই জেলা প্রশাসক বারাবর লিখিত আবেদন করেছেন। ওই আবেদন থেকে জানা যায়, উপজেলা নিবার্হী অফিসারের কার্যালয়ের বাংলা ১৪২৭ সনের ইজারার বিজ্ঞপ্তি অনুযায়ী, ৫ জন দরদাতার মধ্যে মো. আজম মাহমুদ সর্বোচ্চ দরদাতা হিসেবে হাটটি ইজারা পান। সে অনুযায়ী হাটের ৬৩ হাজার ৭৫০ টাকা ইজারা মূল্য ব্যাংকের মাধ্যমে পরিশোধ করেন তিনি। যার প্রেক্ষিতে গত ১২ জুলাই হাটটির দখল বুঝিয়ে দেয়া হয় ওই ইজারাদারকে। এতে তিনি অতিরিক্ত টাকা খরচ করে হাটটি সংস্কার করে নিয়মিত পরিচালনা করার জন্য প্রস্তুত করেন।

ইজারাদার আজম মাহমুদ অভিযোগ করে বলেন, যথাযথ নিয়মে স্বাস্থ্যবিধি মেনে গত ২০ জুলাই হাটের সকল প্রস্তুতি সম্পন্ন করেন তিনি। এরপর হাটের কার্যক্রম শুরু করলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে চিঠি দিয়ে স্থগিত করে দেন। এতে হাটে আসা ক্রেতা বিক্রেতারা পড়েন বিপাকে। অনাকাঙ্খিত ঘটনার মধ্য দিয়ে হাটের কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়।

তিনি আরো বলেন, আগের দিন সহকারী কমিশনার (ভূমি) মেহের নিগার সুলতানা হাটের স্বাস্থ্যবিধিসহ সার্বিক অবস্থা সরেজমিনে পরিদর্শন করেন। তার মৌখিক নির্দেশনা অনুযায়ী হাটটিতে যাতায়াতের সুবিধার জন্য বিকল্প একটি রাস্তা বের করা হয়। তারপরেও এ হাটটি স্থগিত করায় আমাদের ওপর অন্যায় করা হয়েছে বলে তিনি জানান।

[caption id="attachment_233426" align="aligncenter" width="300"] জায়গার স্বল্পতা ও স্বাস্থ্যবিধি লঙ্ঘন হওয়ার সম্ভাবনাকে দায়ী করে প্রশাসন।[/caption]

এদিকে, উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লার স্বাক্ষরিত হাটের স্থগিতাদেশের চিঠি থেকে জানা যায়, জামির্ত্তা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাটে পশু বিক্রি না করার আবেদনের প্রেক্ষিতে সহকারী কমিশনার (ভূমি) সরেজমিন তদন্ত করেন। তদন্ত প্রতিবেদনে হাটের স্থানটি অত্যন্ত সংকীর্ণ হওয়ায় ও আশপাশে মসজিদ, মাদরাসা, ঘরবাড়ি ও দোকানপাট থাকায় স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা সম্ভব নয় বিধায় পশু হাটটি না বসানোর জন্য বলা হয়।

পশু হাট পরিচালনা কমিটির একাধিক সদস্য জানান, চলমান করোনা পরিস্থিতিতে উপজেলার বায়রা, সিংগাইর, জয়মন্টপ ও সিরাজপুর পশুর হাট চলমান থাকলেও আমাদের এ হাটটি স্থগিত করায় আর্থিক ক্ষতি করা হয়েছে। অথচ করোনা পরিস্থিতির মধ্যে চিঠি দিয়ে ইজারার সমুদয় টাকা জমা নিয়ে আমাদেরকে দখলও বুঝিয়ে দেয়া হয়েছিল। স্থগিতাদেশ প্রত্যাহার চেয়ে হাটটি পুনরায় চালু করতে জেলা প্রশাসকসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন তারা।

জামির্ত্তা ইউপি চেয়ারম্যান আব্দুল হালিম রাজু বলেন, করোনা পরিস্থিতিতে সংকীর্ণ জায়গার কথা চিন্তা করে হাট বন্ধে প্রশাসনকে লিখিতভাবে অবগত করেছি। বিগত ২৫-৩০ বছরে ইজারা নিয়ে কেউ এখানে পশুর হাট বসায়নি বলেও তিনি জানান।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নিবার্হী অফিসার রুনা লায়লা বলেন, চলমান করোনা পরিস্থিতিতে সংকীর্ণ জায়গায় স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনা করতে পারবে না বিধায় হাটটি বন্ধ করে দেয়া হয়েছে। হাটের ইজারার সমুদয় অর্থ পরিশোধ প্রসঙ্গে তিনি বলেন, যখন হাটটি দেয়া হয়েছে তখন করোনা ভাইরাস ছিল না। স্বাস্থ্যবিধি মেনে না চললে উপজেলার পশুর অন্যান্য হাটও বন্ধ করে দেয়া হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App