×

সারাদেশ

কামার পল্লীতে নেই ঈদের আমেজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২০, ০৩:৫৯ পিএম

কামার পল্লীতে নেই ঈদের আমেজ

ছবি: প্রতিনিধি

ঈদের আমেজ নেই কামারদের মধ্যে। করোনা ও ভয়াবহ বন্যার কারণে জমে উঠছে না কোরবানির ঈদের হাট। ঢাকা টু রৌমারীর সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় বিভিন্ন জেলা থেকে ক্রেতারা আসছে না। এছাড়াও করোনায় এলাকায় সব প্রকার ব্যবসা স্থবির হয়ে পড়েছে। ফলে মানুষের মাঝে কোরবানি দেয়ার উৎসাহ হারিয়ে ফেলেছে। আর এতে প্রভাব পড়ছে স্থানীয় কামারদের মাঝে।

কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলায় কোরবানির ঈদকে ঘিরে কামার পল্লীতে দা, ছুরি, চাপাতি, নারিকেল কোরানিসহ অন্যান্য দেশীয় লোহার জিনিসপত্র তৈরি করছে ঢিলেঢালা ভাবে। ঈদ উপলক্ষে দা, চাপাতি ও ছুরির চাহিদা কম থাকায় বিপাকে পরেছে কামাররা। বছরের অন্য সময়ের চেয়ে কোরবানী ঈদে তাদের আয় রোজগার বেশি হওয়ার কথা থাকলেও তা নেই এবার। তবে উপজেলা বিভিন্ন বাজার মিলে প্রায় ৫০ টির মতো কামার দোকান আছে। বৃহস্পতিবার (২৩ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলার থানার মোড়, শাপলা চত্বর, উপজেলা চত্বর , হাসপাতাল গেইটসহ উপজেলার বিভিন্ন গ্রামের হাট বাজারে ।

এ সময় উপজেলার থানা মোড়, কামাল উদ্দিন, শাপলা চত্বর সংলগ্ন শ্রীসন্ত কর্মকার, গোউরাংগ, কামার পাড়ার হাসপাতাল গেইট ফকির চাঁন, এনামুল, উপজেলা গেইট সংলগ্ন সুশিল কর্মকারসহ অনেকেই জানান, করোনা ও বন্যার কারণে এবার গত ঈদের চেয়ে কাজ কম। তবে বাজারে আমদানিকৃত হাতিয়ার আসায় আমাদের তৈরি জিনিসের চাহিদা বহুগুণে কমে গেছে। ফলে পূর্বপুরুষদের এই পেশা ধরে রাখা দুষ্কর হবে বলে ও জানান তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App