×

অর্থনীতি

হেরিটেজ টোব্যাকোর তদন্ত প্রতিবেদন জমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২০, ১০:০০ এএম

পরিবেশ অধিদপ্তর ও ভূমি অধিদপ্তরের ছাড়পত্রসহ গুরুত্বপূর্ণ ১৪টি বিষয়ে ছাড়পত্র নেই হেরিটেজ টোব্যাকোর, অথচ কিশোরগঞ্জের কুলিয়ারচরে তেলকলের আড়ালে অবৈধভাবে সিগারেট উৎপাদন ও বিপণন করছিল ওই প্রতিষ্ঠান।

ওই কারখানার বৈধতা প্রশ্নে একটি তদন্ত কমিটি গঠন করেন কিশোরগঞ্জের জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। গত বৃহস্পতিবার জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন দাখিল করে কমিটি। ওই প্রতিবেদনে বলা হয়েছে পরিবেশ অধিদপ্তরের পাশাপাশি ভূমি অধিদপ্তরের ছাড়পত্রও পাওয়া যায়নি হেরিটেজ টোব্যাকোর কাছে। মোট ১৪টি গুরুত্বপূর্ণ ছাড়পত্র দেখাতে পারেনি ওই প্রতিষ্ঠান। জেলা প্রশাসক জানিয়েছেন, এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

কুলিয়ারচরে এক সময়ের বিখ্যাত বাদাম তেলের কলে স্থাপন করা হয় অবৈধভাবে সিগারেট উৎপাদনের কারখানা। গত বছর ২ ডিসেম্বর ওই কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ সিগারেট ও নকল (জাল) ব্যান্ডরোল উদ্ধার করে র‌্যাব। পরে বেশ কয়েকদিন বন্ধ ছিল ওই কারখানা।

গত ২৭ এপ্রিল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুবাইয়াৎ ফেরদৌসীর নেতৃত্বে র‌্যাবের একটি দল ওই কারখানায় আবার অভিযান চালায়। ওই সময় পাঁচজনকে দণ্ড দেয়ার পাশাপাশি কারখানাটি বন্ধ করে দেয়া হয়।

পরে কারখানার বৈধতার বিষয়টি যাচাইয়ের জন্য তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত প্রতিবেদনেই উঠে এসেছে গুরুত্বপূর্ণ ছাড়পত্র ছাড়াই উৎপাদন ও বিপণন চালিয়ে যাচ্ছে হেরিটেজ। নিয়ম অনুযায়ী তামাকজাত পণ্য উৎপাদনের জন্য পরিবেশের ছাড়পত্রসহ ১৯টি ছাড়পত্রের প্রয়োজন হয়, অথচ ১৪টি বিষয়েরই ছাড়পত্র নেই হেরিটেজের। এভাবে সরকারি নির্দেশনা অমান্য করে কোনো কারখানা চলতে পারে না।

তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. গোলাম মোস্তফা জানিয়েছেন, হেরিটেজ টোব্যাকো পরিবেশ অধিদপ্তরের ও ভূমি অধিদপ্তরের ছাড়পত্রসহ প্রায় ১৪টি গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রদান করতে পারেনি। এ ব্যাপারে আইননানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট) বেগম রুবিনা ফেরদৌসী বলেন, হেরিটেজ টোব্যাকোর কাছে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছিল। ক্ষতিপূরণ দেয়ার পর তারা ছাড়পত্রের জন্য ছাড়পত্র বিভাগে আবেদন করেছে। কাগজপত্র সঠিক না থাকলে ছাড়পত্র দেয়া হবে না। তাদের কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App