×

রাজধানী

স্বাস্থ্যের এডিজিকে ডিবির জিজ্ঞাসাবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২০, ০৮:৪৯ পিএম

স্বাস্থ্যের এডিজিকে ডিবির জিজ্ঞাসাবাদ

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। ফাইল ছবি।

জেকেজি কোভিড-১৯ পরীক্ষা জালিয়াতির ঘটনায় কারাগারে থাকা ডা. সাবরিনা ও আরিফের কাছ থেকে প্রাপ্ত তথ্য যাচাই করার জন্য স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) অধ্যাপক নাসিমা সুলতানাকে জিজ্ঞাসাবাদ করছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।

বুধবার (২২ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরে গিয়ে ডিবি তেজগাঁও বিভাগের উপপুলিশ কমিশনার গোলাম মোস্তফা রাসেলের নেতৃত্বে অতিরিক্ত উপকমিশনার পদমর্যাদার একজন কর্মকর্তা তাদের জিজ্ঞাসাবাদ করেন।

জিজ্ঞাসাবাদের বিষয়টির সত্যতা নিশ্চিত করে তেজগাঁও বিভাগের উপপুলিশ কমিশনার গোলাম মোস্তফা রাসেল জানান, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালককে তদন্ত সংশ্লিষ্ট কিছু বিষয়ে তারা জিজ্ঞাসাবাদ করেছেন। তদন্ত সংশ্লিষ্ট প্রয়োজনে আরো অনেককেই জিজ্ঞাসাবাদের আওতায় আনা হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক ডিবির এক কর্মকর্তা জানান, সাবরিনা ও আরিফের কাছ থেকে প্রাপ্ত তথ্য যাচাই করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক ছাড়াও একজন পরিচালকের সঙ্গে কথা বলেন ডিবির কর্মকর্তারা। প্রয়োজনে সদ্য পদত্যাগপত্র জমা দেয়া স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদকে জিজ্ঞাসাবাদ করা হতে পারে।

এর আগে বুধবার দুপুরে ডিবি প্রধান ডিএমপির অতিরিক্ত কমিশনার আবদুল বাতেন জানান, ডা. সাবরিনাকে জেকেজির চেয়ারম্যান হিসাবে দেখায় এমন কোন প্রমাণ তারা পাননি। তবে তদন্তে তিনি জেকেজির আহ্বায়ক ছিলেন এমনটাই উঠে এসেছে। এ মামলায় দ্রুতই চার্জশীট দেয়া সম্ভব হবে। এদিকে পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে ও সাংবাদিকদের কাছে কারাগারে থাকা ডা. সাবরিনা কয়েকবার দাবি করেন, স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি জেকেজির বিষয়ে জেনেশুনেই অনুমোদন দিয়েছেন। তিনি জেকেজির কর্মকাণ্ডের বিষয়ে সম্পূর্ণভাবে অবগত ছিলেন।

একাধিক তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনা রোগের প্রাদুর্ভাব দেখার পর থেকেই সরকার তা প্রতিরোধে সর্বাত্মকভাবে কাজ শুরু করে। এ সংকট নিরসনে কোভিড-১৯ নমুনা পরীক্ষাসহ নানা কাজ সমাধানে নেয়া প্রকল্পে অর্থও বরাদ্দ করা হয়। আর এ সংকটকালীন সময়টিকে কাজে লাগিয়েই বিরাট অঙ্কের টাকা মেরে দেয়ার পরিকল্পনা ছিল হটাৎ করেই উদয় হওয়া জোবেদা খাতুন হেলথ কেয়ার (জেকেজি) নামের প্রতিষ্ঠানটি। আর এ পরিকল্পনা স্বার্থক করতেই জাতীয় হৃদরোগ ইনিস্টিটিউটের চিকিৎসক ডা. সাবরিনা তার পরিচিতিকে কাজে লাগিয়ে জেকেজির প্রধান নির্বাহী (সিও) স্বামী আরিফুল হক চৌধুরীকে কাজ পাইয়ে দিতে তোড়-জোড় শুরু করে। একপর্যায়ে লাইসেন্স না থাকলেও কাজও পেয়ে যান ইভেন্ট ম্যানেজমেন্টের কাজ করার অভিজ্ঞতা থাকা প্রতিষ্ঠানটি। অবশ্য কাজ পাওয়ার অনেকদিন পর তারা লাইসেন্স নেয়। আর এসব কাজে সহায়তা করে স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্ট কিছু অসাধু চক্র। এসবসহ নানা বিষয়েই জিজ্ঞাসাবাদ করার কথা ছিল। তারই ধারাবাহিকতায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App