×

রাজধানী

স্বাধীন বাংলা বেতারের কণ্ঠযোদ্ধা নমিতার পাশে প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২০, ০৭:৩১ পিএম

স্বাধীন বাংলা বেতারের কণ্ঠযোদ্ধা নমিতার পাশে প্রধানমন্ত্রী

নমিতা ঘোষ

লেখক, শিল্পী ও সাহিত্যিকদের দুঃসময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবসময় তাদের পাশে দাঁড়িয়েছেন দয়ার্দ হৃদয়ে। এরই মধ্যে অনেক শিল্পীর চিকিৎসা ও আর্থিক সংকটে অর্থ সহায়তা করেছেন তিনি।

এবার একাত্তরের কণ্ঠযোদ্ধা সংগীতশিল্পী নমিতা ঘোষের চিকিৎসার জন্য ২১ লাখ টাকার অনুদান দিলেন প্রধানমন্ত্রী। আজ বুধবার (২২ জুলাই) প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী নমিতা ঘোষ সশরীরে উপস্থিত হতে না পারায় এই অর্থ তার পরিবারে কাছে পৌঁছে দিয়েছেন বলে জানিয়েছেন তিনি। দীর্ঘদিন ধরে ক্যানসার ও চোখের জটিলতায় ভুগছেন নমিতা ঘোষ।

মহান স্বাধীনতা যুদ্ধের সময় গান গেয়ে মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা ও সাহস জোগান নমিতা ঘোষ। গান গেয়ে মুক্তিযোদ্ধাদের জন্য অর্থ সংগ্রহ করেছিলেন তিনি। মাত্র ১৪ বছর বয়সে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে যোগ দিয়ে পরোক্ষোভাবে স্বাধীনতা যুদ্ধে অংশ নেন এই শিল্পী।

একাত্তরের ২৫ মার্চ রাতে পাকিস্তানী বাহিনীর গণহত্যা শুরু হয়, পরদিনই চট্টগ্রামে চালু হয় ‘স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্রের’ কার্যক্রম। কালুরঘাট বেতারকেন্দ্র আক্রান্ত হলে সেখানকার ট্রান্সমিটারটি সীমান্ত পার করে নিয়ে যান অসীম সাহসী বেতারকর্মীরা। এরপর ভারত সরকারের কাছ থেকে পাওয়া ৫০ কিলোওয়াট ক্ষমতার একটি ট্রান্সমিটার নিয়ে একাত্তরের ২৫ মে কলকাতার বালিগঞ্জ রোডে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কার্যক্রম শুরু হয়।এর চারদিনের মাথায় স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে প্রথম নারী শিল্পী হিসেবে নিয়মিত সংগীত পরিবেশন শুরু করেন নমিতা ঘোষ।

নমিতার মা জসোদা ঘোষ সে সময় রেডিওতে নিয়মিত সংগীত পরিবেশন করতেন। ঢাকায় পাকিস্তানি বাহিনীর গণহত্যা শুরু হলে ২৭ মার্চ বুড়িগঙ্গা পেরিয়ে কেরাণীগঞ্জ হয়ে কুমিল্লা দিয়ে আখাউড়া সীমান্ত পার হন তারা।

মে মাসে মায়ের সঙ্গে আগরতলা থেকে বিমানে করে কলকাতায় পৌঁছান নমিতা। পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম প্রেস সচিব, মুক্তিযুদ্ধের সংগঠক আমিনুল হক বাদশার উৎসাহে যোগ দেন স্বাধীন বাংলা বেতারকেন্দ্রে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App