×

সারাদেশ

ফসলি জমিতে বাঁধ কেটে দিলো প্রশাসন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২০, ০৭:০৬ পিএম

ফসলি জমিতে বাঁধ কেটে দিলো প্রশাসন

অবৈধভাবে বাঁধ দিয়ে পানি জমাট করে দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছে প্রভাবশালী জালাল উদ্দিন শাহ নামে এক ইয়াবা ব্যবসায়ী

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পারকি এলাকায় ইজারা নেওয়ার কথা বলে কৌশলে সরকারি খাস জমি, ব্যক্তি মালিকানাধীন ফসলি জমিতে জোরপূর্বক অবৈধভাবে বাঁধ দিয়ে পানি জমাট করে দীর্ঘদিন ধরে মাছ চাষ করে আসছে প্রভাবশালী জালাল উদ্দিন শাহ নামে এক ইয়াবা ব্যবসায়ী।

স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে বুধবার (২২ জুলাই) দুপুরে উপজেলার পারকি এলাকায় বাঁধটি কেটে দিয়েছে উপজেলা প্রশাসন।

বিষয়টি নিশ্চিত করেছেন উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ। এসময়ে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতা জামিরুল ইসলামসহ উপজেলা প্রশাসনের কর্মকতারা।

স্থানীয় সূত্রে জানা যায়, ব্যক্তি জালাল উদ্দিন শাহ্ এক সময়ের ইয়াবা ব্যবসায়ী হিসেবে পরিচিত ছিলেন। গত কয়েক বছর আগেও কর্ণফুলী থানায় তিনি ইয়াবাসহ গ্রেপ্তার হন। এরপর জেল থেকে বের হয়ে পারকি এলাকায় গরু, মহিষ পালন, মাছ চাষ করছেন। তিনি নিজ এলাকাসহ বিভিন্ন স্থানে সালিশি বৈঠকে সালিশকার হিসেবে কাজ করেন।

স্থানীয়রা বলেন, উপজেলার রায়পুর ইউনিয়নের ফুলতলী মৌজার পারকি বাজারের পশ্চিম পাশে নতুন বেড়িবাঁধ নির্মাণ হওয়ার পর এক সময়ে শসা, তরমুজসহ বিভিন্ন সবজির ফসলি জমিগুলো বর্তমানে পুকুরে পরিণত হয়েছে। দেখে বোঝার উপায় নেই এটি কৃষি জমি না জলাশয়। কৃষি জমিতে পুকুর তৈরি করে মাছ চাষের কারণে হুমকির মুখে পড়েছে কৃষকরা।

কৃষকরা বলছেন, কৌশলে ফসলি জমি ইজারা নেয় তারা। নিরুপায় হয়ে অনেক মালিক জমি ইজারা দিতে বাধ্য হচ্ছেন।

এ বিষয়ে আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, সরকারি খাস জমি, স্থানীয় ব্যক্তি মালিকানাধীন ফসলি জমিতে জোরপূর্বক অবৈধভাবে বাঁধ দিয়ে মাছ চাষ করে আসছিলো জালাল নামে এক ব্যক্তি। বাঁধের কারণে পার্শ্ববর্তীদের বাড়িঘরে পানি ঢুকে জলাবদ্ধতাও সৃষ্টি হচ্ছে।

তিনি জানান, এ বিষয়ে ইউসিবিএল ব্যাংকসহ স্থানীয়দের অভিযোগে ভিত্তিতে বাঁধ কেটে দেওয়া হয়েছে। ওই জমিতে তারা কিছু স্থাপনাও নির্মাণ করছে সে গুলোর কাগজপত্র নিয়ে আসার জন্য এক সপ্তাহ সময় দেওয়া হয়েছে। কাগজপত্র দেখাতে না পারলে সে গুলোও গুঁড়িয়ে দেওয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App