×

জাতীয়

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথে অচলাবস্থা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জুলাই ২০২০, ১২:১০ পিএম

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথে অচলাবস্থা

পদ্মায় প্রবল স্রোত ও ফেরি স্বল্পতার কারণে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। পারের অপেক্ষায় রয়েছে পণ্যবাহী ট্রাকসহ সহস্রাধিক যানবাহন। ছবিটি কাঁঠালবাড়ী ঘাট থেকে তোলা -ভোরের কাগজ

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথে পদ্মা নদীর স্রোত আগ্রাসী রূপ ধারণ করেছে। স্রোতের তীব্রতা বেড়ে যাওয়ায় ফেরি চলাচলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। ৫ দিনেও ফেরি চলাচল স্বাভাবিক না হওয়ায় ঘাটে পণ্যবাহী ট্রাকের লাইন দীর্ঘ হচ্ছে। তীব্র স্রোত, ঘূর্ণি স্রোত এবং চ্যানেল মুখে ডুবোচর জেগে ওঠার কারণে দিনের বেলায় ৫-৬টি ফেরি চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে। ফেরি পারাপারে লোড-আনলোড করতে সময় লাগছে প্রায় ৭ ঘণ্টা। দুর্ঘটনা এড়াতে রাতে ফেরি চলাচল বন্ধ রাখা হচ্ছে। ফেরি স্বল্পতার কারণে প্রতিদিন ঘাটে পণ্যবাহী ট্রাকের সংখ্যা বাড়ছে। মঙ্গলবার দুপুর পর্যন্ত উভয় ঘাটে সহস্রাধিক গাড়ি আটকে ছিল। এতে যাত্রী ও পরিবহন শ্রমিকরা পড়েছেন চরম দুর্ভোগে। পণ্যবাহী ট্রাক, ব্যক্তিগত গাড়ি ও যাত্রীবাহী পরিবহনগুলোকে মাইকিং করে বিকল্প পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথ ব্যবহার করার জন্য অনুরোধ জানাচ্ছে ট্রাফিক পুলিশ ও ঘাট কর্তৃপক্ষ।

ফরিদপুরের ভাঙ্গা বিশ্ব রোডের মোড় থেকে ট্রাফিক পুলিশ পণ্যবাহী ট্রাক দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ ব্যবহারের পরামর্শ দিচ্ছে। কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা গেছে, বন্যার পানি বাড়ার সঙ্গে সঙ্গে পদ্মায় স্রোতের ভয়াবহ আকার ধারণ করেছে। স্বাভাবিক সময়ে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথে ফেরি পারাপারে যেখানে সর্বোচ্চ দেড় ঘণ্টা সময় ব্যয় হলেও এখন লোড-আনলোডসহ প্রায় ৭ ঘণ্টা সময় লাগছে। মঙ্গলবার সকাল পর্যন্ত পদ্মা নদীর পানি বিপদসীমার ৬০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পদ্মায় পানির উচ্চতা বেড়ে যাওয়ায় কাঁঠালবাড়ী ফেরি ও লঞ্চঘাটের সব পন্টুনের চারপাশ পানিতে তলিয়ে গেছে। স্রোতের গতিবেগ সামলাতে না পারায় কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথের ১৪ ফেরি উভয় ঘাটে নোঙর করে রাখা হয়েছে। সকাল থেকে চলছে ২টি রো রো, ২টি কে-টাইপ ও ২টি ছোট ফেরি।

বিআইডব্লিউটিএ মেরিন কর্মকর্তা আহমদ আলী বলেন, নদীতে স্রোতের তীব্রতা এখন খুবই বেশি। ফেরি ছাড়া হলে সেই ফেরিগুলো স্রোতের বেগ সামলে গন্তব্যে পৌঁছতে বেশি সময় চলে যায়। একটি ফেরি আসা-যাওয়া নিয়ে ৬ ঘণ্টা ও লোড-আনলোডে আরো এক ঘণ্টা চলে যায়। একটি ফেরি পারাপারে প্রায় ৭ ঘণ্টা সময় নিচ্ছে। তাই ঘাটে যানবাহনের চাপ বেশি। বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট ম্যানেজার আব্দুল আলীম বলেন, নদীতে স্রোতের গতিবেগ তীব্র আকার ধারণ করায় বিকল্প চ্যানেল দিয়ে রো রো ও কে-টাইপসহ ৬টি ফেরি ধারণক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে অতিরিক্ত সময় ব্যয় করে পদ্মা পাড়ি দিচ্ছে। ¯্রােতে ভেসে আসা পলিতে এ নৌরুটের লৌহজং টার্নিং পয়েন্টের প্রবেশমুখ বন্ধ হয়ে যাওয়ায় বিকল্প চ্যানেল ঘুরে ফেরিগুলো পারাপারে অতিরিক্ত জ্বালানি খরচ ব্যয় হচ্ছে। আমরা গরুবাহী ট্রাক, যাত্রীবাহী যানবাহন, অ্যাম্বুলেন্স ও কাঁচামালবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছি।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতীম সাহা বলেন, পদ্মা নদীর পানি মাওয়া পয়েন্টে বিপদসীমার ৬০ সেন্টিমিটার উপর দিয়ে এবং আড়িয়ালখাঁ নদের পানি মাদারীপুর পয়েন্টে বিপদসীমার ২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী এক সপ্তাহ একই রকম থাকতে পারে বা আরো অবনতি হতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App