বাংলাদেশ ব্যাংক

শনিবার শিল্প এলাকায় ব্যাংক খোলা রাখার নির্দেশ

আগের সংবাদ

করোনানগরে শ্রাবণের বর্ষণ বাড়িয়েছে দুর্ভোগ

পরের সংবাদ

‘ক্লাইমেট ভালনারেবল ফোরামের’ দূত হলেন সায়মা

প্রকাশিত: জুলাই ২২, ২০২০ , ৪:৪০ অপরাহ্ণ আপডেট: জুলাই ২২, ২০২০ , ৭:২১ অপরাহ্ণ

ক্লাইমেট ভালনারেবল ফোরাম শুভেচ্ছা দূত হিসেবে মনোনয়ন পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ। বুধবার (২২ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়- অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি সায়মাসহ মোট চারজনকে ফোরামের ‘থিমেটিক অ্যাম্বাসেডর’ করার সিদ্ধান্ত হয়েছে। ওই ফোরামের তিনজন শুভেচ্ছা দূত হলেন- মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ নাশিদ, ফিলিপাইনের ডেপুটি স্পিকার লোরেন লাগার্দা ও ডিআর কঙ্গো’র জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ টুসি মোপানো-মোপানো।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সিভিএফের বর্তমান সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে তাদেরকে এই দায়িত্ব গ্রহণের আমন্ত্রণ জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন।

জুনের শুরুতে দ্বিতীয়বারের মত ‘ক্লাইমেট ভালনারেবল ফোরাম’ বা সিভিএফ এবং ‘ভালনারেবল টোয়েন্টি’ বা ভি-২০ গ্রুপের সভাপতির দায়িত্ব নেয় বাংলাদেশ। ২০২০-২০২২ মেয়াদে এ দুই জোটের সভাপতির দায়িত্ব পালন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পররাষ্ট মন্ত্রণালয় জানিয়েছে, সিভিএফের সভাপতির দায়িত্ব নেওয়ার পর আকাঙ্ক্ষা, সংস্কৃতি, অর্থায়ন, সংসদ, নবায়নযোগ্য জ্বালানি ও ঝুঁকিকে ছয়টি মূল বিষয় হিসাবে চিহ্নিত করেছে বাংলাদেশ।

এমএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়