×

রাজনীতি

ভার্চুয়াল মাধ্যমে মাসব্যাপি কর্মসূচি পালন করবে আ.লীগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২০, ০৯:৪১ পিএম

ভার্চুয়াল মাধ্যমে মাসব্যাপি কর্মসূচি পালন করবে আ.লীগ

১৫ আগষ্ট উপলক্ষে আ.লীগের সভা। ছবি: ভোরের কাগজ।

প্রতি বছরের মতো এবারও শোকের মাসে মাসব্যাপি কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। তবে করোনা ভাইরাস সঙ্কটের কারণে এবার কর্মসূচির প্রায় সব আয়োজন হবে ভার্চুয়াল মাধ্যমে। পাশাপাশি সীমিত উপস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে জাতির পিতার সমাধি ও প্রতিকৃতি এবং বনানীতে ১৫ আগস্টের শহীদদের কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদনের পর্বও থাকবে। কেন্দ্রীয় আওয়ামী লীগের সিদ্ধান্ত অনুযায়ী সহযোগি সংগঠন এবং তৃণমূল আওয়ামী লীগও স্বাস্থ্যবিধি মেনে ভার্চুয়াল পদ্ধতিতে আগস্ট মাসের কর্মসূচি পালন করবে।

মঙ্গলবার (২১ জুলাই) বিকেলে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী ও সহযোগী সংগঠনের শীর্ষ নেতাদের সঙ্গে অনুষ্ঠিত যৌথসভা কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে। আওয়ামী লীগ সাধারণ এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সংসদ ভবনের বাসভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধমে সভায় যুক্ত।

এসময় তিনি বলেন, আগস্ট মাস শোকের মাস। আগস্ট মাসে আমাদের অনেকগুলো কর্মসূচি রয়েছে। ১৫ই আগস্ট সর্বকালের সর্বশেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস। এছাড়া ৫ আগস্ট জাতির পিতার জেষ্ঠ্য পুত্র শেখ কামালের জন্মদিন, ৮ আগস্ট বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জন্মদিন, ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবস, ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন করে আওয়ামী লীগ।

তিনি বলেন, সকল প্রতিকূলতাকে জয় করে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা বৈশ্বিক মহামারি করোনায় সৃষ্ট সংকট উত্তরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। জীবনের পাশাপাশি জীবিকা রক্ষার জন্য মানুষের কল্যাণে সময়োপযোগী পদক্ষেপ নিচ্ছেন।

সভায় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী বলেন, ১৫ আগস্ট আওয়ামী লীগ নেতাকর্মীদের আবেগের দিন। শোক থেকে শক্তি সঞ্চয়ের দিন। জাতির পিতার আদর্শ ও চেতনায় উজ্জীবিত হয়ে দেশমাতৃকার কল্যাণে আতœনিবেদনের শপথে আবদ্ধ হওয়ার দিন।

মতিয়া চৌধুরীর সভাপতিতে সভায় আরো বক্তব্য রাখেন সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম-সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ সভাপতি-সাধারণ সম্পাদক ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। সভা পরিচালনা করেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আ. ফ. ম বাহাউদ্দিন নাছিম। সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, মির্জা আজম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য আনোয়ার হোসেন, সাহাবুদ্দিন ফরাজী, আনিসুর রহমান আনিস প্রমুখ।

জানা গেছে, বৈঠকে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে দলের পক্ষ থেকে ধানমন্ডি-৩২ নম্বরে দলের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন এবং দলের কেন্দ্রীয় নেতাদের একটি প্রতিনিধি দল টুঙ্গিপড়ায় গিয়ে বঙ্গবন্ধুর সমাধীতে শ্রদ্ধা জানানোর বিষয়ে আলোচনা হয়। জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে আ ফ ম বাহাউদ্দিন নাছিম, বি এম মোজাম্মেল হক, এস. এম কামাল হোসেন, মির্জা আজম ও সাহাবুদ্দিন ফরাজীর টুঙ্গিপাড়া যাওয়ার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়। আওয়ামী লীগ সভাপতি অনুমোদন দিলে এসকল কর্মসূচি চূড়ান্ত হবে। এছাড়া এবছর আগষ্টের প্রথম দিন রাজধানী ঢাকাসহ সারা দেশের সকল মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোড়ায় দোয়া ও প্রার্থনার আয়োজন করা হবে।

বৈঠকে ৫ আগস্ট বঙ্গবন্ধুর পুত্র শহীদ শেখ কামালের জšি§দন এবং ৮ আগস্ট বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিবের জš§দিনের কর্মসূচি নিয়েও বিস্তারিত আলাপ-আলোচনা হয়। এই দুই দিন দলের কেন্দ্রীয় নেতারা বনানী কবরস্থানে শুদ্ধা নিবেদন করবেন।

সূত্র জানায়, বৈঠকে আওয়ামী লীগের সহযোগী ও ভাতৃপ্রতীম সংগঠনগুলোর পক্ষে শোকের মাসের কর্মসূচির পরিকল্পনা জমা নেয়া হয়। প্রতি বছর শোকের মাস আগষ্টে মাসব্যাপি কর্মসূচি পালন করে আওয়ামী লীগ। সহযোগী সংগঠনগুলো প্রতি বছরের মতো এবারও শোক দিবসের আলোচনা সভার আয়োজন করবে। তবে এবার তাদের আলোচনা সভাগুলো ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হবে। এতে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা অতিথি হিসেবে যুক্ত থাকবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App