×

জাতীয়

তৃতীয় ঢল ভয়াবহ হতে পারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২০, ০৭:০১ পিএম

দেশের সব নদ-নদীতে পানি বেড়েছে। এতে পানিবন্দি মানুষের দুর্ভোগ বেড়েছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাস অনুযায়ী, বন্যার তৃতীয় ঢল শুরু হয়েছে। এটি আগামী ১০ থেকে ১৫ দিন থাকতে পারে।

গত ২৭ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত ছিল বন্যার প্রথম ঢল। এরপর ধীরে ধীরে পানি কিছুটা কমতে থাকে। তবে ১১ থেকে ১৫ জুলাই পর্যন্ত আরেক দফা ঢলের কারণে বন্যার পানি বেড়ে যায়। এরপর চার দিন ধরে পানি কমছিল। কিন্তু গতকাল থেকে আবারও পানি বাড়তে শুরু করেছে। উজান থেকে আসা পানির এই প্রবাহকে বন্যার তৃতীয় ঢল বলা হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া গণমাধ্যমে বলেন, তৃতীয় দফার এ ঢলে বন্যা পরিস্থিতি আগের চেয়ে মারাত্মক হতে পারে। এ ঢলের সঙ্গে দেশে বৃষ্টিও বেশি হচ্ছে। সব মিলিয়ে এ দফায় ২০ থেকে ২৫টি জেলা বন্যাকবলিত হতে পারে।

বন্যা বিশেষজ্ঞদের মতে, নদী অববাহিকার পানি অতীতের যেকোনো সময়ে তুলনায় এখন বেশি। ফলে এবারের বন্যা দেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘস্থায়ী বন্যায় রূপ নিতে যাচ্ছে।

এ বিষয়ে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক বলেন, এখন পর্যন্ত বন্যা মোকাবিলার মতো যথেষ্ট ত্রাণ মজুত আছে। যেখানে যা দরকার, তা বরাদ্দ দেওয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App