সীমান্তে চোরাচালান ঠেকাতে কঠোর অবস্থানে বিজিবি

আগের সংবাদ

বিশ্বে করোনায় মৃত্যু ছয় লাখ ১৩ হাজার ছাড়িয়ে

পরের সংবাদ

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় মন্দায় জাপান

প্রকাশিত: জুলাই ২১, ২০২০ , ৯:৪৫ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২১, ২০২০ , ৯:৪৫ পূর্বাহ্ণ

বর্তমান করোনা পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশে অর্থনৈতিক স্থবিরতা দেখা দিচ্ছে। ৪ মাস লকডাউনে রপ্তানী বন্ধ থাকায় দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর সব চেয়ে বড় অর্থনৈতিক সংকটে পড়েছে জাপান। জাপানের রফতানির অন্যতম অংশীদার যুক্তরাষ্ট্র। কিন্তু দেশটিতে জাপানি রফতানি অর্ধেক কমে গেছে। বিশেষ করে গাড়ি ও গাড়ির যন্ত্রাংশের চাহিদা কমায় জাপানের রফতানির এই হাল। এছাড়া রফতানি কমেছে চীনেও। এতে করে বিশ্ব অর্থনীতির শক্তিশালী চালিকাশক্তি মুখ থুবড়ে পড়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

জাপানের অর্থ মন্ত্রণালয়ের সোমবার প্রকাশিত তথ্য-উপাত্তে দেখা যাচ্ছে, গত বছরের তুলনায় এ বছর জাপানের রফতানি কমে দাঁড়িয়েছে ২৬ দশমিক ২ শতাংশ। অথচ অর্থনীতিবিদনের নিয়ে করা রয়টার্সের জরিপে দেশটির রফতানি ২৪ দশমিক ৯ শতাংশ সংকোচনের ইঙ্গিত দেওয়া হয়েছিল।

২০০৯ সালে জাপানের রফতানি সবচেয়ে কম হয়েছিল গত মে মাসে। ওই মাসে দেশটির রফতানির হার ছিল ২৮ দশমিক ৩ শতাংশ। এরপর থেকে তার আরও কমছেই। করোনা মহামারির কারণে বিশ্বের অনেক দেশ লকডাউন হওয়ায় গত মার্চ থেকে বৈশ্বিকভাবে গাড়ি ও অন্যান স্থায়ী পণ্যের চাহিদা কমেছে।

নকি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়