×

জাতীয়

হেনা দাসের মৃত্যুবার্ষিকীতে সিপিবি’র শ্রদ্ধা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২০, ০৩:১৩ পিএম

হেনা দাসের মৃত্যুবার্ষিকীতে সিপিবি’র শ্রদ্ধা

কমরেড হেনা দাস

ব্রিটিশবিরোধ সংগ্রাম, মুক্তিযুক্ত, শিক্ষক আন্দোলন, নারী মুক্তির লড়াই- প্রখ্যাত নারী নেত্রী, বাংলাদেশে কমিউনিস্ট আন্দোলনের কিংবদন্তী হেনা দাসের ১১তম মৃত্যুবার্ষিকী। সোমবার (২০ জুলাই) নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।  হেনা দাসের ১১তম মৃত্যুবার্ষিকীতে এই মহান নেত্রীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান সিপিবির নেতৃবৃন্দ। আজ দুপুর ১টায় সিপিবি’র কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনে বিপ্লবী হেনা দাসের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান হয় সিপিবির পক্ষ থেকে।

এ সময় উপস্থিত ছিলেন, সিপিবি’র সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, সিপিবি’ প্রেসিডিয়াম সদস্য লক্ষ্মী চক্রবর্তী, আবদুল্লাহ ক্বাফী রতন, কৃষক নেতা আবিদ হোসেন, যুবনেতা খান আসাদুজ্জামান মাসুম, সিপিবি নারী সেল-এর শোভা সাহা ও রোকেয়া বেগম প্রমুখ।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে সংক্ষিপ্ত বক্তব্যে সিপিবি’র প্রেসিডিয়াম সদস্য লক্ষ্মী চক্রবর্তী বলেন, মানবমুক্তির মহান সংগ্রামে জীবনের শেষ দিন পর্যন্ত অবিচল ছিলেন বিপ্লবী হেনা দাস। মুক্ত মানবের মুক্ত সমাজ তথা সাম্যবাদী সমাজ প্রতিষ্ঠার মহান ব্রত নিয়ে মাত্র ১৪ বছর বয়সে হেনা দাস সংগ্রামে অবতীর্ণ হন। তিনি ব্রিটিশ ও পাকিস্তানি শাসন-শোষণের শৃঙ্খল ছিন্ন করে দেশমাতৃকার স্বাধীনতার জন্য লড়াই করেছেন। বঞ্চিত নিপীড়িত মানুষের মুক্তির সংগ্রামে তিনি ছিলেন অগ্রসৈনিক। হেনা দাসের মতো বহুমুখী ধারার আন্দোলনের অনন্য নেত্রী এদেশে খুবই কম জন্মেছেন। এদেশের প্রগতিশীল আন্দোলনের প্রতিটি পর্যায়ের অবিচ্ছেদ্য অংশ হয়ে আছেন হেনা দাস। তরুণ প্রজন্মকে তাঁর বিপ্লবী জীবন থেকে শিক্ষা গ্রহণের আহ্বান জানান লক্ষ্মী চক্রবর্তী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App