×

সারাদেশ

মাছরাঙাকে বাঁচাতে ছুটলেন ফায়ার সার্ভিসের ১০ সদস্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২০, ০৪:০২ পিএম

মাছরাঙাকে বাঁচাতে ছুটলেন ফায়ার সার্ভিসের ১০ সদস্য

মাছরাঙা

ঘুড়ির সুতা আটকে গেছে পাখির পাখা। ঝুলে ছিল মেহগনি গাছের ডালে। পাখিটির নাম মাছরাঙা। নজরে আসে বাড়ির মালিক অবসরপ্রাপ্ত জেল সুপারের। এরপর পাখিটিকে উদ্ধারের চেষ্টা চালান তিনি। ঘণ্টা খানেক চেষ্টা করে ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসে ফোন করেন। ফোন পেয়ে পাখিটিকে বাঁচাতে ফায়ার সার্ভিসের ১০ সদস্যের একটি ইউনিট ঘটনাস্থলে আসে। আধাঘণ্টা চেষ্টার পর পাখিটিকে অক্ষত অবস্থায় উদ্ধার করতে পারে ফায়ার সার্ভিসের দল। পাখায় জড়ানো সুতা ছাড়িয়ে আকাশে অবমুক্ত করে দেয়া হয় পাখিটিকে। এই দৃশ্য দেখতে উৎসুক জনতার ভিড় জমে যায় ঘটনাস্থলে। পাখিটিকে মুক্ত করায় তারা আনন্দে হাততালি দেন।

রোববার (১৯ জুলাই) সন্ধ্যায় কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার সদর ইউনিয়নের সাদ্দাম মোড়ের অবসরপ্রাপ্ত জেল সুপার ও বীর মুক্তিযোদ্ধা নূরল হকের বাড়িতে এ ঘটনা ঘটে। তিনি বাড়ির একটি ঘরের পেছনে মেহগনি গাছের ডালে সুতায় আটকা পড়া পাখিটিকে ঝুলে থাকতে দেখেন। নিজে অনেক চেষ্টা করে তাকে উদ্ধার করতে। না পেরে নাগেশ্বরী ফায়ার সার্ভিস স্টেশনে ফোন করেন। ফোন পেয়ে প্রায় ২৩ কিলোমিটার দূরের স্টেশন থেকে পাখিটিকে বাঁচাতে ফায়ার সার্ভিসের ইউনিট ছুটে আসে। এ সময় অসংখ্য মানুষ উদ্ধার কর্মযজ্ঞ দেখার জন্য ভিড় জমায়। উদ্ধার শেষে ফায়ার সার্ভিসের সদস্যদের ধন্যবাদ দেন উপস্থিত জনতা।

বাড়ির মালিক নূরল হক জানান, মাছরাঙা পাখিটি আটকা পড়ায় মনটা খারাপ হয়ে গিয়েছিল। অনেক চেষ্টা করেও আমি উদ্ধার করতে পারিনি। ব্যর্থ হয়ে ফায়ার সার্ভিসে খবর দিই। তারা পাখিটিকে উদ্ধার না করলে হয়ত সেটি সেখানেই মারা যেত। পাখিটিকে উদ্ধার করতে ফায়ার সার্ভিস যে গুরুত্ব দিয়েছে তাদের দায়িত্বশীলতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি বলেন, প্রতিটি জীবন অমূল্য। সেটা পাখির হোক কিংবা মানুষের।

ফায়ার সর্ভিস এবং সিভিল ডিফেন্সের নাগেশ্বরী স্টেশনের টিম লিডার শাহিন সরকার বলেন, একটি পাখির জীবন সংকটাপন্ন অবস্থায় আছে এমন ফোন পেয়ে কন্ট্রোল রুমকে জানাই। পরে টিম নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হই। প্রায় আধাঘণ্টা চেষ্টার পর পাখিটিকে উদ্ধার করতে সক্ষম হয় আমাদের টিম।

একটি পাখির জন্য এত আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, ফায়ার সার্ভিস তথা আমাদের কাজ হলো ঝুঁকিতে থাকা বা সংকটাপন্ন প্রাণ রক্ষা করা। সেটা মানুষ হোক আর পশু পাখিই হোক। এখানে একটা প্রাণ রক্ষায় আমাদের দায়িত্ব পালন করেছি মাত্র।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফিরুজুল ইসলাম জানান, পাখি উদ্ধারের ঘটনাটি আমি শুনেছি। প্রতিটি জীবের প্রতি সদয় হওয়া উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App