×

পুরনো খবর

দুই লাখ প্রবাসী কর্মীর দেশে ফেরতের আশঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২০, ০৫:৩১ পিএম

বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে প্রায় দুই লাখ প্রবাসী কর্মী দেশে ফেরত আসতে পারে এমন আশঙ্খার কথা জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের গঠিত করোনা ইউনিটের প্রধান অতিরিক্ত সচিব খলিলুর রহমান। গত বৃহষ্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত পররাষ্ট্রমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির এক বৈঠকে তিনি এ আশঙ্কার কথা জানান বলে বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে।

উক্ত বৈঠকে খলিলুর রহমান জানান, ফেরত আসা প্রবাসীদের পুনর্বাসনের বিষয়ে বিশ্বব্যাংকসহ বিভিন্ন দাতা সংস্থার সহযোগিতার পাশাপাশি কোভিড-১৯ মোকাবিলায় দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থাকে (সার্ক) কাজে লাগানোর উদ্যোগ নেয়া হয়েছে।

ওই বৈঠকে করোনাভাইরাস পরবর্তী নতুন বিশ্বে বাংলাদেশিদের জন্য কর্মসংস্থান সৃষ্টির কার্যকর ব্যবস্থা নিতে রাষ্ট্রদূতদের নির্দেশনা দেয় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটির সভাপতি মুহম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, আব্দুল মজিদ খান, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল (জন) বৈঠকে অংশ নেন। এসময় বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক জোরদার করে সেখানে কর্মীদের কর্মসংস্থান সৃষ্টি করতে কার্যকর পদক্ষেপ নেবার বিষয়ে রাষ্ট্রদুতদের নির্দেশনা দেয়া হয়। তাছাড়া কোনো কর্মী বা বাংলাদেশী বিদেশ যেতে গেলে অবশ্যই কোভিট টেস্ট (নেগেটিভ) রিপোর্ট নিয়ে যাবার পরামর্শ দেয় কমিটি।

বৈঠকে অতিরিক্ত সচিব খলিলুর রহমান করোনা মহামারিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেবা প্রদানের ওপর ভিত্তি করে একটি প্রতিবেদন ও এই মহামারিকালে বাংলাদেশে পক্ষ থেকে পৃথিবীর বিভিন্ন দেশে যেসব সাহায্য করা হয়েছে এবং পৃথিবীর অন্যান্য দেশ থেকে বাংলাদেশ যেসব সাহায্য পেয়েছে তা বৈঠকে উপস্থাপন করেন।

তিনি বলেন, প্রবাসী বাংলাদেশিদের চিকিৎসাসেবা দেবার জন্য প্রতিটি মিশনে একজন করে ফোকাল পয়েন্ট নির্বাচন করে অনলাইন ডাক্তারস পুল তৈরি করে সার্বক্ষণিকভাবে টেলিমেডিসিন সেবা দেয়া হচ্ছে।

কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ. কে. আব্দুল মোমেন বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার সাথে সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মহামারি মোকাবেলায় জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করা একজন দক্ষ কর্মকর্তাকে প্রধান করে একটি পৃথক করোনা ইউনিট খোলা হয়েছে। এছাড়া করোনার কারণে বিদেশে আটকে পড়াদের দেশে ফেরত আনা এবং দেশে আটকে পড়া বিদেশিদের ফেরত পাঠানোর বিষয়ে একাধিক আন্তঃমন্ত্রণালয় সভা করে বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ এবং তা বাস্তবায়ন করা হয়েছে বলে তিনি জানান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App