×

সারাদেশ

তীব্র খাদ্য সংকটে বানভাসিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২০, ০৮:২৯ পিএম

কুডিগ্রামে দু'দিনের বিরামহীন বর্ষণে বানভাসি মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। নদ-নদীর পানি নতুন করে না বাড়লেও জেলার সার্বিক বন্যা পরিস্তিতির কোন উন্নতি হয়নি। দীর্ঘ ২৪ দিন ধরে ব্রহ্মপুত্র ও ধরলার পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে ব্রহ্মপুত্র ও ধরলার নদী অববাহিকার রৌমারী, রাজিবপুর, চিলমারী, উলিপুর, কুড়িগ্রাম সদর, নাগেশ্বরী ও ফুলবাড়ী উপজেলার প্রায় ৩ লক্ষাধিক মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে।

বিশেষ করে দুর্গম চর ও দ্বীপচরগুলোর মানুষজনের ঘরে কোমর পানি থেকে গলা পানি থাকায় অধিকাংশ পরিবার ছোট ছোট নৌকায় বসবাস করছে। লাগাতার বর্ষণের কারণে বাঁধের ভেতরেও পানি প্রবেশ করেছে। নদী আর লোকালয় এখন একাকার হয়ে গেছে। সরত্র পানি আর পানি।

প্রায় ৪ সপ্তাহ ধরে চরের মানুষ পানিতে বসবাস করায় খাদ্য সংকট তীব্র হয়ে উঠছে। পাশাপাশি বিশুদ্ধ খাবার পানি ও গো- খাদ্যের সংকট তাদের জীবনকে আরো দুর্বিসহ করে তুলেছে। বন্যা দুর্গত এলাকায় বড় নৌকা দেখলেই ত্রাণের আশায় ছুটাছুটি করছে বন্যা দুর্গতরা। এদিকে বন্যা কবলিত এলাকায় দেখা দিয়েছে পানি বাহিত নানা রোগ।

উলিপুর উপজেলার বেগমগন্জ ইউনিয়নের মশালের চরের সাজেদা বেগম জানান, দীর্ঘদিন ধরে নৌকার মধ্যে খেয়ে না খেয়ে বসবাস করলেও এখন পর্যন্ত কোন ত্রাণ পাইনি। পানিতে থাকতে থাকতে হাতে পায়ে ঘা হয়েছে। আবার খাবার পানি নাই। এই বন্যার পানি যে কতদিনে নেমে যাবে, তাও জানি না।

উলিপুরের বেগমগন্জ ইউনিয়নের চেয়ারম্যান মো. বেলাল হোসেন জানান, সরকারি যে ত্রাণ পেয়েছি তা সকল বন্যা কবলিত পরিবারকে দেয়া সম্ভব হয়নি। বন্যা কবলিত মানুষজন খুবই দুঃখ-কষ্টে দিন পার করছে। তাদের পর্যাপ্ত ত্রাণ সহায়তা প্রয়োজন বলে জানান তিনি।

সরকারিভাবে এ পর্যন্ত ১৭০ মেট্রিক টন চাল, জিআর ক্যাশ ৯ লাখ টাকা, শিশু খাদ্যের জন্য ২ লাখ ও গো-খাদ্যের জন্য ২ লাখ টাকা উপজেলা প্রশাসনের মাধ্যমে সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানের মাধ্যমে বিতরণ করা হলেও বেশির ভাগ বানভাসি হতদরিদ্র মানুষের ভাগ্যে জুটছে না তা।

কুড়িগ্রামের জেলা প্রশাসক মো. রেজাউল করিম জানান, ত্রাণের পাশাপাশি চলতি মাসের ২৫ তারিখের মধ্যে জেলার ৪ লাখ ২৮ হাজার ৫২৫ পরিবারকে ভিজিএফ’র ১০ কেজি করে চাল বিতরণ করা হবে। ত্রাণের পাশাপাশি এই চাল বন্যা কবলিত এলাকার মানুষজনের উপকারে আসবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App