×

অর্থনীতি

অর্থনৈতিক সংকট উত্তরণে ২৫ যুব সংগঠনের প্রস্তাবনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২০, ০৯:২১ পিএম

অর্থনৈতিক সংকট উত্তরণে ২৫ যুব সংগঠনের প্রস্তাবনা

করোনায় বিশ্বের অর্থনীতিতে যে ধাক্কা লেগেছে তা উত্তরণে ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তাবায়নে বেশ কিছু প্রস্তাবনা দিয়েছে দেশের ২৫টি যুব সংগঠন।

সিরাক-বাংলাদেশ এবং কোয়ালিশন অব ইয়ুথ অরগানাইজেশনস ইন বাংলাদেশ (সিওয়াইওবি) ১৩ই জুলাই সারাদেশের তরুণ সংগঠনসমূহের অংশগ্রহণে একটি জাতীয় মত বিনিময় সভার আয়োজন করে এবং প্রস্তাবনাগুলো অংশগ্রহণকারী সকল সংগঠনের সম্মতিক্রমে গৃহীত হয়।

রবিবার( ১৯ জুলাই) প্রস্তাবনাগুলি বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়েছে। এছাড়া, বিশ্বের আরও ৪৬টি দেশের সরকার ও জাতিসংঘের কাছেও এ বিষয়ে প্রতিবেদন দেয়া হয়েছে। যুব সংগঠনগুলোর প্রস্তাবনার মধ্যে উল্লেখযোগ্য হলো তরুণদের সংযুক্ত করে স্বাস্থ্য খাতের উন্নয়ন, করোনা পরবর্তী অর্থনীতি মোকাবিলায় কর্মমুখী শিক্ষাব্যবস্থা নিশ্চিত করা, উদ্যোক্তা সৃষ্টির ক্ষেত্রে তরুণদের প্রাধান্য দেওয়া। তরুণদের জন্য বিশেষ ট্যাক্স রেয়াতের ব্যবস্থা করা ও তাদের আর্থিক সহায়তার জন্য সহজ শর্তে ঋণ দেওয়া।

সংগঠনগুলো মনে করে, বৈশ্বিক অর্থনৈতিক ধাক্কা সামলাতে সবচেয়ে বেশি ভূমিকা রাখবে তরুণরা। তাই এসডিজির যে ১৭টি লক্ষ্যমাত্রা রয়েছে সেগুলোতে তরুণদের সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। বিপুলসংখ্যক তরুণকে কাজে লাগিয়ে এই লক্ষ্য অর্জন করতে হবে।

যে ২৫টি তরুণ সংগঠন অংশগ্রহণ ও সমর্থন করেছেন তাদের মধ্যে রয়েছে- সিরাক-বাংলাদেশ, ইয়ুথ প্লাটফর্ম ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (ওয়াইপিএসডি), কোয়ালিশন অব ইয়ুথ অর্গানাইজেশন ইন বাংলাদেশ (সিওয়াইওবি), বাংলাদেশ ইয়ুথ হেলথ অ্যাকশন নেটওয়ার্ক (বিহান), বেঙ্গল এইড, ঘাসফুল, গোলস ফর জেনারেশন, ইচ্ছে ফোরাম- রাজশাহী, আইওয়াইএফপি বাংলাদেশ, জাগ্রত বিবেক ফাউন্ডেশন, কপোত ইয়ুথ অর্গানাইজেশন, রুমিসা ফাউন্ডেশন, এসডিজি ইয়ুথ ফোরাম, স্বচ্ছ ফাউন্ডেশন, স্পিক অ্যান্ড অ্যাক্ট, তরি, জাতিসংঘের যুব উপদেষ্টা পরিষদ বাংলাদেশ, উইথ সি, ওয়াক ফর অল, ইয়ুথ নেক্সাস, ইয়ুথ এন্ডিং হাঙ্গার, ওয়াই-কোয়ালিশন, ইয়ং ফর চেঞ্জ, ইয়ুথ হাব এবং ইয়ুথ এগেইন্সট হাঙ্গার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App