×

স্বাস্থ্য

অক্সফোর্ড ভ্যাকসিনের ১০ কোটি ডোজের ফরমাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২০, ০৯:৪০ পিএম

অক্সফোর্ড ভ্যাকসিনের ১০ কোটি ডোজের ফরমাশ

করোনা ভ্যাকসিন। প্রতীকী ছবি।

ট্রায়ালের সফলতা পাওয়ার আগেই যুক্তরাজ্য সরকার অক্সফোর্ড করোনা ভ্যাকসিনের ১০ কোটি ডোজের অগ্রিম ফরমাশ দিয়ে রেখেছে। বিভিন্ন ফার্মাসিউটিক্যাল কোম্পানির সঙ্গে চুক্তির মাধ্যমে সম্ভাব্য ভ্যাকসিনের প্রাপ্তি নিশ্চিত করেছে। প্রয়োজনে ভ্যাকসিন উৎপাদনে অর্থায়নেরও ব্যবস্থা করে রেখেছে ব্রিটিশ সরকার। এসব ভ্যাকসিন এখনও ট্রায়ালের বিভিন্ন পর্যায়ে রয়েছে।

এসব ফরমাশের আগেই অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকদের তৈরি ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালে প্রাথমিকভাবে ইতিবাচক ফল পাওয়া গেছে। গবেষকেরা জানাচ্ছেন, মানবদেহে প্রয়োগের ক্ষেত্রে ভ্যাকসিনটি নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। বলা হচ্ছে, নতুন করোনার বিরুদ্ধে মানুষের রোগ প্রতিরোধক্ষমতাকে কার্যকর করে তুলতে সহায়তা করছে ভ্যাকসিনটি।

তথ্যমতে, দশ কোটি মধ্যে তিন কোটি ডোজই নেয়া হবে বায়োএনটেক এবং ফাইজারের তৈরি একটি ভ্যাকসিনের। এ বিষয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে প্রথম চুক্তিই হয়েছে এ দু’টি প্রতিষ্ঠানের। তাদের তৈরি ভ্যাকসিনটি বর্তমানে ট্রায়ালের দ্বিতীয় পর্যায়ে রয়েছে।

দ্বিতীয় চুক্তি হয়েছে বায়োটেক কোম্পানি ভালনেভার সঙ্গে। তাদের থেকে প্রাথমিকভাবে ছয় কোটি ডোজ সংগ্রহ এবং সেটি নিরাপদ প্রমাণিত হলে আরও চার কোটি ডোজ নেয়ার বিষয়ে ব্রিটিশ সরকারের সঙ্গে নীতিগত সমঝোতা হয়েছে।

স্কটল্যান্ডের লিভিংস্টোনে একটি ফ্যাক্টরি রয়েছে ভালনেভার। এটির ক্লিনিক্যাল ট্রায়ালে অর্থায়নের পরিকল্পনা রয়েছে ব্রিটিশ সরকারের। সেক্ষেত্রে প্রতিষ্ঠানটিকে যুক্তরাজ্যসহ গোটা বিশ্বের জন্যে ১০ কোটি ডোজ তৈরির অনুমতি দেয়া হতে পারে।

ফার্মাসিউটিক্যাল জায়ান্ট অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে হয়েছে তৃতীয় চুক্তি। এ প্রতিষ্ঠানটির কাছ থেকে অ্যান্টিবডি চিকিৎসার প্রায় ১০ লাখ ডোজ নেবে সরকার। যাদের ভ্যাকসিন দেয়া সম্ভব নয়, তাদের জন্য এসব ডোজ ব্যবহার করা হবে।

এদিকে, বিবিসির খবর সূত্রমতে, সোমবার (২০ জুলাই) অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল প্রকাশ করা হয়। বলা হচ্ছে, প্রাথমিকভাবে ১ হাজার ৭৭ জনের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়। ইনজেকশনের মাধ্যমে ভ্যাকসিনটি মানবদেহে প্রয়োগ করা হয়।

তাতে দেখা গেছে, ভ্যাকসিনটি নতুন করোনার বিরুদ্ধে মানবদেহের রোগ প্রতিরোধক্ষমতাকে উপযুক্ত করে তুলতে সহায়তা করে। একই সঙ্গে তৈরি করে প্রয়োজনীয় অ্যান্টিবডি ও শ্বেত রক্তকণিকা, যা নতুন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে সক্ষম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App