স্বামী বাড়ি ফিরে দেখেন, ঘরে স্ত্রীর গলা কাটা মরদেহ

আগের সংবাদ

ফাইনালে আর্সেনালের সঙ্গী চেলসি

পরের সংবাদ

সৌদির বাদশাহ হাসপাতালে, প্রস্তুত ক্রাউন প্রিন্স

প্রকাশিত: জুলাই ২০, ২০২০ , ১১:৫৯ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২০, ২০২০ , ১:৪০ অপরাহ্ণ

সৌদি আরবের ৮৪ বছর বয়স্ক শাসক বাদশাহ সালমান বিন আব্দুল আজিজকে রাজধানী রিয়াদের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২০১৫ সাল থেকে দেশটির পরিচালনার দায়িত্বে থাকা এ শাসক পিত্তকোষের প্রদাহের সমস্যায় ভুগতেছিলেন। তবে ঠিক কোন ধরণের রোগে তিনি আক্রান্ত হয়েছেন সে বিষয়ে বিস্তারিত কোন তথ্য জানানো হয়নি। তবে কে পরবর্তীতে  ক্ষমতায় কারা কারা আসবে সেটা নিয়েও গুঞ্জন শুরু হয়ে গেছে দেশটিতে।

ক্ষমতার কেন্দ্রে আসার আগে বাদশাহ সালমান আড়াই বছরের বেশি সময় ডেপুটি প্রিন্স হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাছাড়া তিনি ৫০ বছরের বেশি সময় রিয়াদেরর গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে দেশটিতে ক্ষমতার কেন্দ্রবিন্দুতে আসার জন্য অপেক্ষায় রয়েছেন ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান।

৩৪ বছর বয়স্ক এ তরুন নেতা দেশটিতে নতুন অর্থনৈতিক সংস্কার কাজ পরিচালনা করছেন। তেলের উপর নির্ভরশীলতা কমানোর জন্য কাজ করছেন তিনি। নারীদের অধিকার আদায়ে কাজ করে প্রশংসিত হলেও প্রতিপক্ষ দমনের জন্য ব্যাপক সমালোচিতও হয়েছেন তিনি। নিজ রাজবংশের অনেককে আটক করে নিজের ক্ষমতার পথ সুগম করেছেন বলেও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

তাছাড়া সৌদির সরকারের সমালোচনা করায় সাংবাদিক জামাল খাসোগি হত্যায় তিনি সরাসরি নির্দেশনা দিয়ে জড়িত বলেও ধারণা করছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দ সংস্থা সিআইএ। ফলে আগামি দিনের সৌদি আরবের এ নেতাকে ঘিরে অনেক তর্ক-বিতর্ক রয়েছে বিশ্বব্যাপি।

নকি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়