ম্যাচ বাঁচাতে লড়ছে ওয়েস্ট ইন্ডিজ

আগের সংবাদ

পুলিশ হত্যা মামলার প্রধান আসামি বন্দুকযুদ্ধে নিহত

পরের সংবাদ

ভ্যাটের গতি বাড়াতে বসছে ইএফডি মেশিন

প্রকাশিত: জুলাই ২০, ২০২০ , ১০:১৪ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২০, ২০২০ , ১০:১৫ পূর্বাহ্ণ

ভ্যাট আদায়ের গতি বাড়াতে শিগগিরই বসছে ইলেক্ট্রনিক্স ফিজিক্যাল ডিভাইস (ইএফডি) মেশিন। এরই মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ইএফডি স্থাপনের প্রক্রিয়া শেষ করেছে। মূলত করোনা মহামারির এ সময়ে নির্ধারিত রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা অর্জন করতেই বসানো হচ্ছে ইএফডি মেশিন। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, প্রাথমিকভাবে রাজধানীর বড় বড় শপিংমলগুলোতে ইএফডি মেশিন বসানো হবে। ভ্যাট ফাঁকি রোধ ও করোনাকালীন রাজস্ব আহরণ বাড়াতে এই উদ্যোগ নিচ্ছে এনবিআর। করোনার আগেই প্রতিষ্ঠানটির কাছে চায়না কোম্পানি ৫০০ ইএফডি মেশিন সরবরাহ করেছিল। করোনা মহামারি শুরু হলে এই প্রক্রিয়া থমকে যায়। তবে এবার চূড়ান্তভাবে এসব ইএফডি মেশিন স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে আগামী মাসেই তারা ইএফডি বসানোর কাজ শুরু করবে।
রাজধানীর পাশাপাশি বড় শহরগুলোতে প্রাথমিকভাবে ইএফডি স্থাপন করা হবে। আর পর্যায়ক্রমে সারাদেশে ১ লাখ ইএফডি মেশিন বসাবে এনবিআর। এর আগে গত ১৬ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলকভাবে ঢাকা ও চট্টগ্রামে এই মেশিন বসানোর কথা ছিল। যন্ত্রটি ইতোমধ্যে দেশে চলেও এসেছে। কিন্তু নির্দিষ্ট সফটওয়্যার সন্নিবেশিত করার জন্য চীনা প্রকৌশলীরা করোনা ভাইরাসের কারণে আসতে না পারায় ভ্যাট মেশিন চালু করা সম্ভব হয়নি। ইতোমধ্যে স্বল্প সময়ে ও সহজে ভ্যাট পরিশোধে ই-পেমেন্ট সিস্টেমও চালু করেছে এনবিআর।
ই-পেমেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান বলেন, প্রাথমিকভাবে পাইলট হিসেবে ১ লাখ মেশিন দিয়ে শুরু করা হবে। এরপর প্রকল্পটি সফল হলে পর্যায়ক্রমে এটি সম্প্রসারণ করা হবে। কাগজের পেমেন্ট ঝুঁঁকিপূর্ণ বলে আমরা ইএফডি তথা স্বয়ংক্রিয় পদ্ধতির দিকে যাচ্ছি। আস্তে আস্তে এটা বাড়ানো হবে। আগামী আগস্ট মাস থেকে মুদি দোকানসহ বাছাই করা ব্যবসা প্রতিষ্ঠানে এটি বসবে বলে জানান এনবিআর চেয়ারম্যান।
এনবিআর সূত্র জানায়, ইএফডি হচ্ছে একটি কম্পিউটারাইজড যন্ত্র। ব্যবসায়িক প্রতিষ্ঠানে পণ্য বেচাকেনায় দক্ষ ব্যবস্থাপনায় এটি ব্যবহার করা হয়। রাজস্ব বিভাগ এটির মাধ্যমে ব্যবসায়িক লেনদেন বা কেনাবেচায় সরাসরি নজর রাখতে পারে। ফলে ভ্যাট ফাঁকি অনেকাংশে কমে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া করোনাকালীন সহজে ভ্যাট রিটার্ন দাখিলের সুবিধার্থে ই-পেমেন্ট সিস্টেম চালু করেছে এনবিআর।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়