×

জাতীয়

রাজনৈতিক দলের নিবন্ধন আইন বাতিলের দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুলাই ২০২০, ০৩:৫৭ পিএম

রাজনৈতিক দলের নিবন্ধন আইন বাতিলের দাবি

যুব শক্তি

গণনেতৃত্ব বিকাশে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ আইনের ৯০’র বি ধারাসহ রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ বাতিল চেয়ে নির্বাচন কমিশনের সামনে রবিবার (১৯ জুলাই) সকালে বাংলাদেশ যুব শক্তি প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেন। কর্মসূচি শেষে প্রধান নির্বাচন কমিশনার বরাবরে স্বারকলিপি পেশ করা হয়।

স্বারকলিপিতে যুব শক্তির আহ্বায়ক হানিফ বাংলাদেশী বলেন, রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ সম্পর্কে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের মতামত চেয়েছেন। আমরা বাংলাদেশ যুব শক্তি মনে করছি গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ আইনের ৯০’র বি ধারাসহ রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ গণনেতৃত্ব বিকাশের অন্যতম অন্তরায়। প্রস্তাবিত এই আইনের অধিকাংশ ধারা উপ-ধারাই বাংলাদেশের সংবিধান, গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী।

তিনি আরও বলেন, বিশ্বের বিভিন্ন দেশ যেমন ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সহ অন্যান্য দেশগুলোতে কোন রাজনৈতিক দল নিবন্ধন করতে হলে একটি কেন্দ্রীয় কমিটি, একটি কেন্দ্রীয় অফিস এবং গঠনতন্ত্র হলেই রাজনৈতিক দল নিবন্ধন করতে পারে। বিশ্বের বিভিন্ন দেশে ৫০০ থেকে ২০০০ নিবন্ধিত রাজনৈতিক দল আছে। বাংলাদেশে নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা মাত্র ৪২। বাংলাদেশে কোন রাজনৈতিক দল নিবন্ধিত হতে হলে ঐ দলকে গঠনতন্ত্র, কেন্দ্রীয় কমিটিসহ জেলা, উপজেলা, থানা মিলিয়ে সর্বমোট ১২৩টি সক্রিয় রাজনৈতিক অফিস থাকতে হয়। নতুন আইনে দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করতে হবে অথবা ৫ শতাংশ ভোট লাগবে এবং সব কমিটিতে ৩৩ শতাংশ নারী অন্তর্ভুক্তি লাগবে।

যুব শক্তির আহ্বায়ক বলেন, বাংলাদেশে রাজনৈতিক দলের নাম শুনলে কোন বাড়িওয়ালা অফিস ভাড়া দিতে চায় না। অফিস ভাড়া নেওয়া একটি দুঃসাধ্য ব্যাপার । তারা এ আইনের সরলীকরণ চায়।

তিনি প্রত্যাশা করেন স্বাধীন নির্বাচন কমিশন এ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠার অন্যতম স্তম্ভ হওয়ায়, আমাদের প্রত্যাশা দেশে সুস্থ ধারার গণতন্ত্রের চর্চা বজায় রাখতে, গণনেতৃত্ব বিকাশে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ আইনের ৯০’র বি ধারাসহ রাজনৈতিক দলের নিবন্ধন আইন ২০২০ বাতিল করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। অন্যথায় তিনি বৃহত্তর কর্মসূচি গ্রহণের হুমকি দেন।

প্রতিবাদী কর্মসূচিতে উপস্থিত ছিলেন, বাংলাদেশ যুব শক্তির উপদেষ্টা কণিক চন্দ্র রায়, যুগ্ম আহ্বায়ক এন. ইউ. আহমেদ, মোঃ রাসেল, নুরুল ইসলাম বিপ্লব, মো. রাশেদ, আসিফ সালমান সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App