×

জাতীয়

জেএমআইকে বঙ্গবন্ধু শিল্প পুরস্কার দেয়ার উদ্যোগ!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুলাই ২০২০, ১২:১৯ পিএম

মাস্ককাণ্ডে বিতর্কিত সেই জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিকেল ডিভাইস কোম্পানিকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার দেয়ার উদ্যোগ নিচ্ছে শিল্প মন্ত্রণালয়। ইতোমধ্যে কোম্পানিটির কর সংক্রান্ত তথ্য যাচাই-বাছাই করতে জাতীয় রাজস্ব বোর্ডের কাছে জানতে চেয়েছে শিল্প মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, মুজিববর্ষ উদযাপন উপলক্ষে গৃহীত জাতীয় কর্মসূচিতে অন্তর্ভুক্ত কার্যক্রম হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার প্রবর্তন করেছে শিল্প মন্ত্রণালয়। আর এ পুরস্কারের জন্য করোনায় মাস্ককাণ্ডে অভিযুক্ত জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিকেল ডিভাইস কোম্পানি লিমিটেডকে মনোনীত করা হচ্ছে। শিল্প মন্ত্রণালয়ে জমা দেয়া এই কোম্পানির কর সংক্রান্ত তথ্যাদি যাচাই-বাছাইয়ের জন্য এনবিআরের কাছে পাঠানো হয়েছে। এতে কোম্পানির ভ্যাট-ট্যাক্স বকেয়া আছে কি না তা খতিয়ে দেখবে এনবিআর। এই প্রক্রিয়া শেষে শিল্প পুরস্কারের জন্য পরবর্তী প্রক্রিয়া অনুসরণ করা হবে।

শিল্প মন্ত্রণালয় সূত্র জানায়, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০’ স্বীকৃতি পেতে শিল্প মন্ত্রণালয়ে সাতটি ক্যাটাগরিতে মোট ১৯১টি আবেদন জমা পড়েছে। আবেদনের মধ্যে বৃহৎ শিল্পে ৭১টি, মাঝারি শিল্পে ৪৭, ক্ষুদ্র শিল্পে ২৫, মাইক্রো শিল্পে ২১, হাই-টেক শিল্পে ছয়, কুটির শিল্পে আট এবং হস্ত ও কারু শিল্পে ১৩টি আবেদন এসেছে। সাতটি ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান বিজয়ীদের মাঝে মোট ২১টি পুরস্কার দেয়া হবে।

শিল্প মন্ত্রণালয়ে জমা দেয়া জেএমআইর ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুর রাজ্জাক। কোম্পানির গত তিন বছরের আর্থিক বিবরণীতে বলা হয়েছে, ২০১৭ সালে কোম্পানির নতুন বিনিয়োগ ছিল ১৩ কোটি ১৯ লাখ টাকা, ২০১৮ সালে নতুন বিনিয়োগ ছিল ৫ কোটি ৫১ লাখ টাকা, ২০১৯ সালে ২ কোটি ১ লাখ টাকা। এছাড়া ২০১৮-১৯ অর্থবছরের কোম্পানিটির বার্ষিক টার্নওভার ছিল ১৭৭ কোটি ৮৪ লাখ ৯৪ হাজার ৭৩৫ টাকা।

প্রসঙ্গত, দেশে করোনা মহামারি শুরু হলে মাস্ক সরবরাহের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন পায় জেএমআই সিরিঞ্জ এন্ড মেডিকেল ডিভাইস কোম্পানি লিমিটেড। তাদের বিরুদ্ধে নিজেরা মাস্ক তৈরি করে এন-৯৫ বলে চালিয়ে দেয়ার অভিযোগ ওঠে। যা এন-৯৫ মাস্ককাণ্ড টক অব দ্যা কান্ট্রিতে পরিণত হয়। সেই জেএমআইকে দেশে প্রথমবারের মতো চালু হওয়া বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারের জন্য মনোনীত করার চেষ্টা চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App