×

খেলা

মুশফিকরা অনুশীলনে নামছে রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২০, ০৯:৩৭ পিএম

মুশফিকরা অনুশীলনে নামছে রবিবার

মুশফিকুর রহিম

তামিম-রিয়াদরা কবে মাঠে ফিরবে তা নিয়ে সমর্থকদের মধ্যে ছিল নানা জল্পনা-কল্পনা। কথা ছিল দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই মাঠে গড়াবে ক্রিকেট। বেশ কয়েকদিন আগে ইঙ্গিত পাওয়া গিয়েছিল যে ঈদুল আজহার পরই শুরু হবে টাইগারদের অনুশীলন। কিন্তু করোনা পরিস্থিতি এখনো স্বাভাবিক না হওয়ায় অনুশীলন বাধাগ্রস্ত হচ্ছে। তবে আশার কথা হচ্ছে, কঠোর স্বাস্থ্যবিধি মেনে কাল থেকে শুরু হবে টাইগারদের অনুশীলন।

ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলনের জন্য খুলে দেয়া হচ্ছে মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামসহ দেশের চারটি স্টেডিয়াম। ঢাকার বাইরে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম, খুলনার শেখ আবু নাসের স্টেডিয়াম ও সিলেট বিভাগীয় স্টেডিয়ামে অনুশীলনে নামবেন ক্রিকেটাররা।

অনুশীলনের জন্য প্রাথমিক তালিকা করেছে বিসিবি। স্বাস্থ্যবিধি মেনে কঠোর নিয়মের মধ্যে অনুশীলন করবেন তারা। নতুন নিয়মের সঙ্গে দ্রæত মানিয়ে নিতে চান ক্রিকেটাররা। কঠোর পরিশ্রমে ফিরতে চান আগের অবস্থানে। ঢাকায় শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করবেন মুশফিকুর রহিম, শফিউল ইসলাম, ইমরুল কায়েস, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন সৈকত ও নাজমুল হোসেন শান্তসহ জাতীয় দলের অন্য ক্রিকেটাররা।

বাংলাদেশ ক্রিকেট দলের ব্যাটসম্যান নামজুল হোসেন শান্ত বলেন, করোনার পরিস্থিতির ওপর হাত নেই কারো, তাইতো আক্ষেপও নেই। বিসিবির দেয়া গাইডলাইন মেনে ফিটনেসের কাজ করে যাচ্ছেন শান্ত। তার লক্ষ্য অনুশীলনে ফিরে কঠোর পরিশ্রম করে দ্রæত আগের অবস্থায় ফিরে আসা।

এ পর্বে ক্রিকেটাররা শুধু ফিজিক্যাল ট্রেনিং ও জিমওয়ার্ক করতে পারবেন। জাতীয় দলের পরিচর্যা ও তত্ত্বাবধানের দায়িত্বে থাকা বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান আকরাম খান এ তথ্য নিশ্চিত করেছেন।

আকরাম জানান, ‘ভেন্যু ও জিমনেসিয়াম তৈরিই ছিল। আর ক্রিকেটাররাও উৎসাহ দেখিয়েছে। তাই আমরা আজ থেকে ব্যক্তিগত পর্যায়ে প্র্যাকটিস করার সুযোগ দিচ্ছি। মোট ৪ স্টেডিয়ামে ৯ জন জাতীয় পর্যায়ের ক্রিকেটার নিজ উদ্যোগে প্র্যাকটিস করতে রাজি হয়েছেন।’

জানা গেছে, এই ৯ ক্রিকেটারের মধ্যে ঢাকার শেরে বাংলা স্টেডিয়ামে মুশফিকুর রহিম, ইমরুল কায়েস ও শফিউল ইসলাম অনুশীলন করবেন। এছাড়া খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে মেহেদি হাসান মিরাজ, অফস্পিনার কাম মিডল অর্ডার মেহেদি হাসান ও নুরুল হাসান সোহান, সিলেট স্টেডিয়ামে দুই পেসার-খালেদ আহমেদ, ইবাদত হোসেন এবং চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অফস্পিনার নাঈম হাসান অনুশীলন করবেন।

দেশের শীর্ষ তারকা বিশেষ করে তিন ফরম্যাটের তিন অধিনায়ক- টেস্টের মুুমিনুল হক, ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ও টি-টোয়েন্টি দলপতি মাহমুদউল্লাহ রিয়াদ রাজধানী ঢাকায় থাকলেও তারা বাসায়ই অনুশীলন করবেন।

মহামারি করোনা ভাইরাসের প্রার্দুভাবের কারণে দেশে ৩ মাস ধরে সবধরনের ক্রিকেট বন্ধ রয়েছে। যদিও করোনার ১১৭ দিন পর উইন্ডিজ-ইংলিশদের সিরিজের মধ্যে দিয়ে মাঠে ফিরেছে আন্তর্জাতিক ক্রিকেট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App