হুমায়ূন স্মরণে ম্যাড থেটারের ‘ভালোবাসি হুমায়ূন’

আগের সংবাদ

কে দেয় কারে দায়?

পরের সংবাদ

একদিনে আক্রান্ত ৩৫৭

বন্যায় বাড়ছে রোগ

প্রকাশিত: জুলাই ১৮, ২০২০ , ১২:০৯ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ১৮, ২০২০ , ১:৪৯ পূর্বাহ্ণ

দ্বিতীয় দফার (জুলাইয়ের প্রথমার্ধে) বন্যায় প্লাবিত দেশের অন্তত এক চতুর্থাংশ জেলার নিম্নাঞ্চল। এসব জেলার প্রায় সাড়ে ২৩ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বাড়ছে বন্যাজনিত রোগের প্রাদুর্ভাবও। ডায়রিয়া, চর্মরোগ, চোখের প্রদাহ, শ্বাসনালীর প্রদাহসহ নানা রোগে প্রায় তিন হাজার মানুষ আক্রান্ত হয়েছে।

এর মধ্যে ডায়রিয়ায় ১৫৭১ জন, শ্বাসনালীর প্রদাহে ৩৮৪ জন, চর্মরোগে ১৩২ জন, চোখের প্রদাহে ৩২ জন আক্রান্ত হয়েছেন। এর বাইরে সাত শতাধিক মানুষ নানা রোগে আক্রান্ত ও আঘাতপ্রাপ্ত হয়েছে বন্যার্ত এলাকায়।

হেল্থ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক আয়শা আক্তার স্বাক্ষরিত এক প্রতিবেদনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় প্লাবিত এলাকায় ৩৫৭ জন রোগাক্রান্ত হয়েছে। মারা গেছেন পাঁচজন। দুর্গত এলাকায় মেডিকেল টিম কাজ করে যাচ্ছে।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের ন্যাশনাল হেল্থ ক্রাইসিস ম্যানেজমেন্ট সেন্টারের নিয়ন্ত্রণ কক্ষ জানায়, ৩০ জুন থেকে ১৭ জুলাই পর্যন্ত বন্যাকবলিত এলাকায় ৫৫ জনের মৃত্যু হয়েছে নানাভাবে। এর মধ্যে পানিতে ডুবে ৪৪ জন, ডায়রিয়ায় একজন, সাপের কামড়ে তিনজন ও বজ্রপাতে সাতজনের মৃত্যু হয়েছে।

পিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়