×

আন্তর্জাতিক

ভাতিজির লেখা ‘ডেঞ্জারাস’ ট্রাম্প বই নিয়ে হুলুস্থুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২০, ০৪:১৪ পিএম

ভাতিজির লেখা ‘ডেঞ্জারাস’ ট্রাম্প বই নিয়ে হুলুস্থুল

ট্রাম্পকে নিয়ে ভাতিজির লেখা বই

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুধু যে রাষ্ট্রপরিচালনাতেই হাস্যরস, উন্মাদনা আর বিস্ময়ের জন্ম দিচ্ছেন বা দিয়ে আসছেন তা-ই নয়, তার পারিবারিক জীবনও নানা কাহিনি আর কাণ্ডকীর্তিতে ভরপুর। বর্তমানে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক রাষ্ট্রনায়কের চরিত্র হয়ে উঠেছেন তিনি।

ট্রাম্পকে নিয়ে তার ভাতিজি ম্যারি ট্রাম্পের লেখা বহুল আলোচিত বইটি প্রকাশিত হয়েছে গত ১৪ জুলাই। ম্যারির স্মৃতিকথা বিষয়ক বইটির নাম: ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ: হাও মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’। অর্থাৎ 'হয়তো অনেককিছু, তবে পুরোটা নয়: আমার পরিবার থেকে কীভাবে তৈরি হলো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক এক মানুষ'।

প্রকাশের প্রথম দিনেই বইটির প্রায় ১০ লাখ কপি বিক্রি হয়েছে। বইটির প্রকাশনা প্রতিষ্ঠান সিমন ও শুস্টের জানিয়েছে আগের অর্ডার অডিও ও ডিজিটাল ভার্সনসহ প্রথম দিনই ৯ লাখ ৫০ হাজার কপি বিক্রি হয়েছে, যা কোম্পানির রেকর্ড।

তারা আরও অনেক অর্ডার পেয়েছে। কানাডা ও অস্ট্রেলিয়াতে আমাজনের বই বিক্রির তালিকায়ও শীর্ষে রয়েছে ম্যারির বই।

বইটির লেখক ম্যারি হলেন ট্রাম্পের সবচেয়ে বড় ভাই ফ্রেড ট্রাম্পের মেয়ে। এই বইয়ে ট্রাম্পের ঔদ্ধত্য ও অবহেলার অনেক অভিযোগ তুলেছেন। কীভাবে ট্রাম্প ‘নার্সিসিস্ট’ তথা আত্মরতিতে মগ্ন হয়েছেন তাও এতে উল্লেখ করা হয়েছে। তবে ম্যারির এই বইকে ট্রাম্পের ওপর লেখা ‘মিথ্যাবাদিতার বই’ বলে উল্লেখ করেছে হোয়াইট হাউস।

নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে বইটির প্রকাশ থামিয়ে দিতে নানা চেষ্টা চালিয়েছিল ট্রাম্প প্রশাসন। বইটির প্রকাশ বন্ধ করতে ট্রাম্পের ছোট ভাই রবার্ট ট্রাম্প আদালতে পর্যন্ত গিয়েছিলেন। এমনকি গেল ৩০ জুন বই প্রকাশের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের সুপ্রিম কোর্টের বিচারক। তবে ২৪ ঘণ্টার মধ্যেই বাতিল হয়ে যায় ওই নিষেধাজ্ঞা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App