×

আন্তর্জাতিক

খাবার-পানির সংকটে করোনা রোগীরা রাস্তায়

Icon

nakib

প্রকাশ: ১৭ জুলাই ২০২০, ০৬:৪৩ পিএম

আসামের কামরুপ জেলার কোভিড কেয়ার সেন্টারে ঠিক মতো খাবার, পানি দেওয়া হচ্ছে না— এই অভিযোগ তুলে প্রায় ১০০ জন করোনা রোগী সেন্টার থেকে বেরিয়ে এসে জাতীয় সড়ক  অবরোধ করেন বৃহস্পতিবার। পরে অবশ্য প্রশাসনের আশ্বাস পেয়ে অবরোধ তুলে সেন্টারে ফিরে যেতে রাজি হন ওই রোগীরা।

কামরূপ জেলার চাঙ্গাসারির ওই সেন্টারের কোভিড রোগীদের রাস্তায় বেরিয়ে আসার পর হইচই শুরু হয় ওই এলাকায়। পরে পুলিশ নিয়ে সেখানে গিয়েছিলেন কামরূপের ডেপুটি কমিশনার কৈলাশ কার্তিক। সেখানে গিয়ে তিনি অবরোধ তুলে নেওয়ার জন্য অনুরোধ জানান। পাশাপাশি তাঁদের অভিযোগ খতিয়ে দেখে অবিলম্বে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দেন। এর পরই ফিরে যান রোগীরা।

রোগীদের অভিযোগ, কোভিড সেন্টারে তাঁদের ঠিক মতো পরিচর্যা করা হচ্ছিল না। পানি এবং খাবারও ঠিক সময়ে পাওয়া যাচ্ছিল না। একটা ঘরেই ১০-১২ জনকে  ঠাসাঠাসি করে রেখে দেওয়া হয়েছে। তাঁদের থাকতে দেওয়া বিছানার  অবস্থাও খারাপ।

ঘটনা নিয়ে আসামের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হেমন্ত বিশ্ব শর্মা জানিয়েছেন, কোভিড কেয়ার সেন্টারের সুযোগ সুবিধায় যদি রোগীরা সন্তুষ্ট না হন, তা হলে তাঁরা হোম কোয়রান্টিনে থাকতে পারেন। করোনা আক্রান্তদের ব্যাপারে তিনি বলেছেন, ‘‘আমরা তাঁদের কোভিড কেয়ারে এনে রেখেছি, যাতে তাঁরা সুস্থ হয়ে ওঠেন ও অন্যদের মধ্যে সংক্রমণ না ছড়ায়। যদি এতে খুশি না হন, তাঁরা হোম কোয়রান্টিনে থাকতে পারেন।’’ প্রবল চাপের মধ্য কাজ করতে গিয়ে স্বাস্থ্যকর্মীদের সেবা দিতে দেরি হয়ে থাকতে পারে বলেও সাফাই দিয়েছেন তিনি। রাজ্যের করোনা সেবা নিয়ে তিনি বলেছেন, ‘‘অন্য রাজ্যের বাসিন্দাদের নিজের খরচে পরীক্ষা করাতে হচ্ছে। কিন্তু আসামে পরীক্ষা থেকে থাকা-খাওয়া, সব খরচই রাজ্য সরকার বহন করছে।’

বিগত কয়েক দিনে আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বেড়েছে আসামে। গত ২৪ ঘণ্টায় এক হাজার ৮৮ জন নতুন করে সংক্রমিত হয়েছেন। এ নিয়ে সে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা হয়েছে ১৯ হাজার ৭৫৪ জন। এখন পর্যন্ত৪৮ জনের মৃত্যু হয়েছে সে রাজ্যে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App