×

জাতীয়

স্বাস্থ্য অধিদপ্তরকে তিন নির্দেশনা দিয়ে চিঠি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২০, ০২:২৮ পিএম

করোনা মোকাবেলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশের ভিত্তিতে স্বাস্থ্য অধিদপ্তরকে তিন নির্দেশনা দিয়ে চিঠি দিয়েছে মন্ত্রণালয়। বুধবার (১৫ জুলাই) স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব শামীমা নাসরিন স্বাক্ষরিত আলাদা চিঠিতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে এ নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনাগুলো হলো; এখন থেকে করোনার নমুনা পরীক্ষার রিপোর্ট ৭২ ঘণ্টা অর্থাৎ তিন দিনের মধ্যে দিতে হবে। ৫০ থেকে ৬০ বছর বয়সী ব্যক্তিদের নমুনা বাড়ি গিয়ে সংগ্রহ করতে হবে। রাজধানীসহ সারাদেশের সরকারি হাসপাতালে করোনা আক্রান্ত ও করোনা আক্রান্ত নন এমন প্রসূতি মায়েদের চিকিৎসার জন্য আলাদা ইউনিট প্রস্তুতির নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ১০ জুলাই পরামর্শক কমিটির ১৪তম সভার সুপারিশের ভিত্তিতে জানানো হয়, পরীক্ষার নমুনা সংগ্রহ থেকে ফলাফল পাওয়া পর্যন্ত অনেক সময় লেগে যাচ্ছে। নমুনা পরীক্ষার ফল দ্রুত রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে পাঠানোর জন্য ব্যবস্থা নেয়া প্রয়োজন। নমুনা পরীক্ষার ফল ৭২ ঘণ্টার মধ্যে পাঠাতে হবে।

আরেক চিঠিতে বলা হয়েছে, প্রবীণরা করোনায় আক্রান্ত বেশি এবং বিভিন্ন কারণে তারা করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহের স্থানে যেতে পারছে না। এ জন্য তাদের সহজভাবে অথবা বিশেষভাবে করোনা পরীক্ষার ব্যবস্থা করা এবং সম্ভব হলে বাড়ি থেকে নমুনা সংগ্রহের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

অপর চিঠিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে করোনার মধ্যে দেশের বিভিন্ন এলাকায় গর্ভবতী নারীদের চিকিৎসা না পাওয়ার খবর এসেছে। মহামারি করোনার কারণে রাজধানীসহ সারাদেশের সরকারি হাসপাতালে করোনা আক্রান্ত ও করোনা আক্রান্ত নন এমন প্রসূতি মায়েদের চিকিৎসার জন্য আলাদা ইউনিট প্রস্তুতির নির্দেশনা দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App