×

পুরনো খবর

তদন্ত প্রতিবেদন সংসদীয় কমিটিতে তলব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২০, ০৫:১৭ পিএম

তদন্ত প্রতিবেদন সংসদীয় কমিটিতে তলব

মর্নিং বার্ড লঞ্চ দুর্ঘটনা।

সম্প্রতি বুড়িগঙ্গায় ‘এমভি ময়ূর-২’ লঞ্চের ধাক্কায় যাত্রীবাহী লঞ্চ ‘এমএল মর্নিং বার্ড’ ডুবে যাওয়ার ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন তলব করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। একই সঙ্গে এই দুর্ঘটনাসহ অতীতের সকল নৌ দুর্ঘটনায় গঠিত তদন্ত কমিটির সুপারিশ চাওয়া হয়েছে। আর তদন্ত কমিটির সুপারিশ কতটা কার্যকর করা হয়েছে তাও জানতে চেয়েছে কমিটি।

আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব প্রতিবেদন চাওয়া হয়। এছাড়া অতিরিক্ত যাত্রী নেয়া বন্ধে সদরঘাটে যাত্রী অনুযায়ী ই টিকেটিং ব্যবস্থা চালুর আশ্বাস দিয়েছে নৌ মন্ত্রণালয়।

কমিটির সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা বৈঠকে অংশ নেন।

বৈঠক শেষে কমিটির সদস্য সাবেক নৌমন্ত্রী শাজাহান খান সাংবাদিকদের বলেন, সম্প্রতি এমএল মর্নিং বার্ড লঞ্চ দুঘর্টনায় ৩৪-৩৫ জনের মৃত্যু খুবই মর্মান্তিক। আসলে এ ধরনের কোনো ঘটনা ঘটা উচিত নয়। এজন্য আমরা ওই দুর্ঘটনার পর গঠিত তদন্ত কমিটি প্রতিবেদন চেয়েছি। এছাড়া আগে ঘটে যাওয়া দুর্ঘটনার তদন্ত কমিটি যেসব সুপারিশ করেছিল সেটাও চাওয়া হয়েছে। ভবিষ্যতে যাতে এ ধরনের দুর্ঘটনা এড়ানো যায়, সেজন্য সবগুলো পর্যালোচনা করতে চায় সংসদীয় কমিটি।’

এদিকে বৈঠকে মন্ত্রণালয় জানায়, নৌপথে যাত্রী হয়রানি এবং অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়ানোর জন্য সদরঘাট লঞ্চ টার্মিনালে ই-টিকিটিং কার্যক্রম গ্রহণ করা হবে। যাতে করে অতিরিক্ত যাত্রী বহন বন্ধ হবে। এবং দুর্ঘটনা কিছুটা কমবে। এছাড়া বৈঠকে বিআইডব্লিউটিএ এবং বিআইডব্লিউটিসির শূন্য পদগুলো দ্রুত পূরণের বিষয়ে আলোচনা হয়। এসব পদ শুন্য থাকায় মন্ত্রণালয় ঠিকমত কার্যক্রম পরিচালিত করতে পারছে না। বৈঠকে বর্তমানে অধিদফদরগুলোতে জনবলের ঘাটতি কতো, কীভাবে তা পূরণ করা যায়, সে বিষয়ে আগামী বৈঠকে একটি প্রতিবেদন দেয়ার সুপারিশ করা হয়।

বৈঠকে বিআইডব্লিউটিএ এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) উন্নয়ন কার্যক্রম, ড্রেজিং পরিস্থিতি এবং বর্তমানে দেশের করোনাভাইরাস পরিস্থিতিতে গৃহীত পদক্ষেপগুলো উপস্থাপন করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App