×

সারাদেশ

গো খাদ্যের সংকট, বিপাকে খামারিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২০, ১১:১৩ এএম

গো খাদ্যের সংকট, বিপাকে খামারিরা

তলিয়ে গেছে বাসস্থান। তাই গরুগুলোকে নেয়া হচ্ছে উঁচু স্থানে। ছবি: ভোরের কাগজ।

ভারত থেকে নেমে আসা পানির ঢল ও টানা কয়েকদিনের অতিবর্ষণে আত্রাই নদীগুলোতে পানির উচ্চতা বৃদ্ধি পেয়েছে, গতি বেড়েছে পানির প্রবাহে। প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে পড়েছে শতশত মানুষ। তলিয়ে গেছে ফসলের ক্ষেত, গবাদি পশু নিয়ে বিপাকে পড়েছেন খামারিরা। এতে বন্যাদুর্গত এলাকায় গো খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে।

বন্যার পানিতে নষ্ট হয়েছে কৃষকের খড়ের পাড়া। খড়ে বন্যার পানিতে পচন ধরেছে, আবার কোথায়ও ভেসে গেছে। এ কারণে গবাদিপশুর খাদ্য নিয়ে দুর্ভোগে পড়েছেন খামারিরা। তাছাড়া সরকারিভাবে কোনো ধরনের গো খাদ্য সরবরাহ করা হয়নি বলে জানিয়েছেন গবাদি পশুর মালিক ও জনপ্রতিনিধিরা। গো খাদ্যের সংকটে ক্রমেই দুর্বল হয়ে পড়ছে গবাদিপশু। এতে কোরবানির ঈদে গবাদিপশু বিক্রি নিয়ে দুশ্চিন্তায় আছেন কৃষক ও খামারিরা।

আত্রাই নদীর পানি বিপৎসীমার ৪৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে তলিয়ে গেছে হাজার হাজার হেক্টর জমি। একই সঙ্গে পানিবন্দি অবস্থায় দিনাতিপাত করছেন হাজার হাজার পরিবার।

উপজেলার ফুলবাড়ি গ্রামের ইয়ানুছ আলী নামে এক কৃষক জানান, প্রতিটি পশুর জন্য দিনে এক কেজি দানাদার খাদ্য ও তিন কেজি খড়ের প্রয়োজন। নিজেরা কোনো রকম দুই বেলা খাবার পাইলেও গরুগুলার জন্য খাবার জোগাড় করতে পারছি না। চতুর্দিকে পানি, কোনো ঘাস নাই। গরুগুলার জন্য রাখা খড় পানিতে ডুবে গেছে। গরু নিয়া আমরা এখন খুব কষ্টে আছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App