×

সাময়িকী

ইমরান পরশের গল্পগুলো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২০, ০৯:১৯ পিএম

ইমরান পরশের গল্পগুলো

ইমরান পরশ মূলত ছড়াকবি। প্রচণ্ড বঙ্গবন্ধু ভক্ত। মুক্তিযুদ্ধ বিষয়ে কোনো প্রশ্ন সে সহ্য করতে পারে না। রাজনৈতিক মিথ্যাচারে সে খুব বিপন্নবোধ করে। জামায়াত শিবির- এই ঘরানার রাজনীতির প্রতি তার তীব্র ঘৃণা। ইদানীং ইমরান পরশ গল্প লেখা শুরু করেছে। ছোটদের জন্য ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের গল্প’। ছোট ছোট গল্প। পরিসর ছোট কিন্তু বিষয় ভাবনা বড়। মুজিববর্ষকে উপলক্ষ করে ছোটদের উপযোগী কিশোর গল্পগ্রন্থ প্রকাশিত হয়েছে। অনন্যা থেকে প্রকাশিত। সুমুদ্রিত এই বইটি হাতে নিয়েই অনুভব করলাম- প্রজন্ম থেকে প্রজন্মান্তরে চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ বিস্তৃত হচ্ছে। বইটির প্রথম ফ্ল্যাপে কয়েকটি বাক্য লেখা আছে। মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু আমাদের অস্তিত্বের সঙ্গে মিশে আছে। এই বইয়ের গল্পগুলো মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুকে নিয়ে। বর্তমান এবং অতীত বিষয়ক তুলে ধরা হয়েছে বইটিতে।

প্রথম গল্প বঙ্গবন্ধুর ভালোবাসা। ১৯৭০-এর নির্বাচনের পটভূমিকায় লেখা ছোটদের গল্প। গল্প লেখার মুন্সিয়ানা দেখিয়েছে ইমরান পরশ। লোহাগড়া, লাহুড়িয়ায় জনসভা। তারই চমৎকার বর্ণনা। বঙ্গবন্ধুকে দেখার জন্য, তাঁর কথা শোনার জন্য উৎসুক মানুষের ভিড়। বঙ্গবন্ধু হেঁটে যাচ্ছেন। পেছনে হাজার হাজার মানুষ। তিনি মিষ্টি গুড়-মুড়ি খেলেন। রাহেলা বেগম ক্ষীর রান্না করে এনেছেন বঙ্গবন্ধুর জন্য। আর লায়েক মিয়া ক্লাস সিক্সে পড়ে কিন্তু বঙ্গবন্ধুকে ছুঁয়ে দেখতে চায়। খুব আবেগঘন গল্প। বঙ্গবন্ধুর প্রতি বাঙালির ভালোবাসা এবং বাঙালির প্রতি বঙ্গবন্ধুর ভালোবাসা এই ছোট্ট গল্পটিতে মূর্ত হয়ে উঠেছে। বইটিতে মোট ১৩টি গল্প আছে।

ছোট ছোট গল্প। আমাদের চেনা মানুষ, পরিচিত বিষয়। আর প্রতিটা গল্পই খুব কমিটেড। দেশপ্রেম ও রাজনীতি সচেতন গল্প। এখন শিশুসাহিত্যেও বদলের হাওয়া লাগবে। কারণ সেই আদুরে পুতুপুতু ব্যাপারটা এখন আর নেই। শিশুসাহিত্য এখন হবে অনেক বেশি দীপ্ত। মানুষের বয়ান থাকবে লেখালেখিতে। মুক্তিযুদ্ধ আমাদের নিজস্ব বিষয়। মহান বঙ্গবন্ধু আমাদের নেতা। এই বিষয়গুলো বারবার শিশুসাহিত্যে রচিত হওয়া প্রয়োজন। তরুণ প্রজন্মের লেখক ইমরান পরশ’রা সেই পথে এগিয়ে যাচ্ছে। এ বড় আশার সংবাদ। বঙ্গবন্ধু, বিজয় দিবস, যুদ্ধকালীন একাত্তর, শেখ রাসেল, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পরবর্তী সময়- এসবই ইমরান পরশের উপজীব্য বিষয়। এই ধরনের বই বেশি বেশি রচিত হওয়া প্রয়োজন। প্রকাশিত হওয়া প্রয়োজন। অনন্যাকে ধন্যবাদ। ইমরান পরশ খাঁটি গল্পকার হয়ে উঠেছে। এ বড় আনন্দের সংবাদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App