×

জাতীয়

২৬ জুলাই থেকে বন্ধ হচ্ছে ট্রেন চলাচল!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২০, ০৬:১৭ পিএম

করোনা পরিস্থিতি দিনে দিনে বাড়ার ফলশ্রুতিতে ঈদুল আজহায় স্টেশন ত্যাগ না করার নির্দেশনা দিয়েছে সরকার। তা ছাড়া সংক্রমণ যাতে গ্রামে গঞ্জে আর ছড়িয়ে না পড়তে পারে সেজন্য ঢাকাসহ সারা দেশে গণপরিবহন কোরবানী ঈদের ৫ দিন আগে থেকে ঈদ পরবর্তি ৩দিন পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত এসেছে সরকারের উচ্চ মহল থেকে।

আর এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ট্রেন চলাচল বন্ধের বিষয়ে চিন্তা ভাবনা করছে বাংলাদেশ রেলওয়ে। সময় মতো সে সিদ্ধান্ত দেশবাসীকে জানিয়ে দেওয়া হবে। বুধবার (১৫ জুলাই) রেল মন্ত্রণালয়ের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে আজ মুঠোফোনে রেলের মহাপরিচালক মো. শামছুজ্জামান ভোরের কাগজকে জানিয়েছেন, আমরা কবে থেকে ট্রেন বন্ধ করবো সে সিদ্ধান্ত এখনো চ’ড়ান্ত হয়নি। তবে শুনছি ঈদুল আজহার ৫দিন পূর্ব থেকে ঈদ পরবর্তি ৩দিন গণপরিবহন বন্ধের বিষয়ে সরকারের উচ্চ মহল থেকে সিদ্ধান্ত এসেছে। তবে এখনো পর্যন্ত রেলওয়ে কোন সিদ্ধান্ত হাতে পায়নি। সেকারণে সঠিক কবে থেকে কতদিন পর্যন্ত রেল বন্ধ থাকবে তা এখনো ঠিক হয়নি। তবে মনে হচ্ছে সড়ক ও নৌ পরিবহন যেভাবে বন্ধের সিদ্ধান্ত পেয়েছে রেলও সে দিন থেকে বন্ধ রাখার সিদ্ধান্ত পাবে। তাই যদি ৩১ জুলাই ঈদ হয় তাহলে ২৫ তারিখ রাত থেকে ট্রেন বন্ধ থাকবে। আর যদি ১ আগস্ট ঈদ হয় তাহলে ২৬ তারিখ রাত থেকে ট্রেন চলাচল বন্ধ থাকবে, যা ঈদ পরবর্তি তিন দিন পরে পূণরায় চালু করা হবে।

তিনি বলেন, তবে সবকিছু সরকারের উচ্চ মহলের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। সিদ্ধান্ত পেলে সে অনুযায়ী রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে ব্যবস্থা নেবে বলে জানান ডিজি।

এদিকে বুধবার (১৪ জুলাই) নৌপরিবহন মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদ-উল-আজহা উপলক্ষে লঞ্চ, ফেরি, স্টিমার চলাচল ও যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতকরণসহ কর্মপন্থা নির্ধারণ সংক্রান্ত বৈঠকের শুরুতে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জানিয়েছেন, করোনা পরিস্থিতিতে আসন্ন ঈদুল আজহায় মোট ৯ দিন বাসসহ সব ধরনের গণপরিবহন বন্ধ রাখার সিদ্ধান্ত ঘোষণা করেছে সরকার। ঈদের আগে ৫ দিন ও পরে ৩ দিন গণপরিবহন বন্ধ থাকবে।

তিনি বলেন, সরকারের পক্ষ থেকে একটা প্রজ্ঞাপন পেয়েছি আমরা। সেই আলোকেই আমরা পদক্ষেপ নেবো। তাই যারা ঈদে বাড়ি যেতে চায় তাদের ৫ দিন পূর্বেই যেতে হবে এবং যারা আসতে চায় তাদের ৩ দিন পরে আসতে হবে। ঈদে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলাচলের অহ্বান জানান প্রতিমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App