×

রাজধানী

সৌদিতে বিমানের জরিমানার ব্যাখ্যা দিল মন্ত্রণালয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২০, ০৮:৩৭ পিএম

সৌদি আরবে প্রায় ১ কোটি টাকা জরিমানার ঘটনার তিন বছর পর তা নিয়ে তদন্ত কমিটি গঠন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। গত শনিবার বিমানের পরিচালক (প্রশাসন) জিয়াউদ্দীন আহমেদ সাক্ষরিত এক অফিস আদেশে ওই তদন্ত কমিটি গঠন করা হয়। তবে বিষয়টি এর কয়েক দিন পর গণমাধ্যমে আসে। বুধবার (১৫ জুলাই) সন্ধ্যায় এ বিষয়ে ব্যাখ্যা দেয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়।

এতে বলা হয়, যে ঘটনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে জরিমানা করা হয়েছিল তা ২০১৭ সাল ও তার নিকটবর্তী সময়ে সংঘটিত পুরান ঘটনা। যে বা যাদের দায়িত্ব ও কর্তব্যে অবহেলার কারণে এই জরিমানার টাকা পরিশোধ করতে হয়েছিল ওইসব ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সম্প্রতি বিমানের বর্তমান ব্যবস্থাপনা কর্তৃপক্ষের নজরে বিষয়টি আসামাত্রই এ উদ্যোগ নেয়া হয়।

মন্ত্রণালয় আরো জানায়, সৌদি আরবের জেদ্দা হেলথ ডিপার্টমেন্টের নিয়ম অনুযায়ী ঢাকা-জেদ্দা- ঢাকা রুটে পরিচালিত ফ্লাইটে ‘ওয়ান শট স্প্রে’ নামক জীবাণুনাশক দিতে হয়। যা বিমানের ফ্লাইটেও যথাযথভাবে দেয়া হয়। নির্ধারিত জীবাণু নাশক দেয়ার পর তার খালি টিউব গুলো নিয়ম অনুযায়ী জেদ্দা হেলথ ডিপার্টমেন্টের কাছে পরিদর্শনের জন্য উপস্থাপন করার কথা ছিল। কিন্তু সেই সময় বিমানের ঐ ফ্লাইটে কর্মরত কারো কারো অবহেলার দরুণ তা যথাযথভাবে ও নির্দিষ্ট সংখ্যায় উপস্থাপন করতে পারেনি বলে জানা যায়। সৌদি আরব কর্তৃপক্ষ ২০১৭ সালের মার্চ ও তার নিকটবর্তী সময়ে এ রকম বেশ কয়েকটি ঘটনায় ওই জরিমানা আরোপ করে। জরিমানার টাকা ওই সময়েই পরিশোধ করা হয়। কিন্তু বিষয়টি তখন তদন্ত কার্যক্রমের বাইরে রয়ে গিয়েছিল।

জানা যায়, ওই ঘটনায় বিমানকে ৪ লাখ ৫০ হাজার রিয়াল বা এক কোটি এক লাখ ৭৩ হাজার টাকা জরিমানা করে সৌদি আরবের এভিয়েশন কর্তৃপক্ষ। শনিবার গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির আহ্বায়ক করা হয়েছে বিমানের এয়ারপোর্ট সার্ভিস বিভাগের ব্যবস্থাপক গোলাম সারওয়ারকে। বাকি দুই সদস্য হলেন- হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের উপ ব্যবস্থাপক (অর্থ) প্রনব কুমার বড়ুয়া এবং নিরাপত্তা বিভাগের সহকারী ব্যবস্থাপক মাছুদুল হাছান। আগামী ৩০ জুলাইয়ের মধ্যে তদন্ত কমিটিকে পূর্ণাঙ্গ একটি প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App