×

সারাদেশ

রাজিবপুর ও রৌমারীতে বন্যার পরিস্থিতির আরো অবনতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২০, ০৬:৩৩ পিএম

রাজিবপুর ও রৌমারীতে বন্যার পরিস্থিতির আরো অবনতি

বন্যার পানিতে তলিয়ে গেছে বাজার। ছবি: প্রতিনিধি

কুড়িগ্রামের রৌমারী ও রাজিবপুর উপজেলায় বন্যার পরিস্থিতির অবনতি ঘটেছে। মঙ্গলবার (১৪ জুলাই) থেকে অস্বাভাবিকভাবে বেড়েছে বন্যার পানি। তলিয়ে গেছে রৌমারী উপজেলার বিভিন্ন হাট-বাজার, রাস্তা-ঘাট ও শতশত বাড়িঘর। অপর দিকে রাজিবপুর উপজেলার রৌমারী টু ঢাকাগামী ডিসি রাস্তা ছাড়া ৩টি ইউনিয়নের সমস্ত এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে। বুধবার (১৫ জুলাই) সরেজমিনে গিয়ে এসব চিত্র দেখা যায়।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা বর্ষণে ব্রহ্মপুত্র নদ, সোনাভরি, জিঞ্জিরাম ও হলহলি নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে মানুষের স্বাভাবিক জীবনযাপন থমকে গেছে। হতাশায় পড়েছেন খেটে খাওয়া মানুষেরা।

উপজেলার সদর ইউনিয়ন, কোদালকাটি ইউনিয়ন ও মোহনগঞ্জ ইউনিয়নের মানুষ খুব কষ্টে জীবনযাপন করছে। এখন পর্যন্ত রাজিবপুর উপজেলায় প্রায় ৯০ ভাগ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বন্যার পানি বৃদ্ধি পাওয়ায় দুই উপজেলার ব্রহ্মপুত্র নদের তীরবর্তী গ্রামগুলোতে নদী ভাঙন দেখা দিয়েছে। সেই সঙ্গে রাজিবপুর টু জামালপুর মহাসড়ক চরম হুমকির মধ্যে রয়েছে। যে কোনো সময় মহাসড়কটি ভেঙে রাজধানী ঢাকার সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যেতে পারে।

রাজিবপুর সদর ইউনিয়নের চেয়ারম্যান কামরুজ্জামান বাদল জানান, আমার ইউনিয়নের পক্ষ থেকে বন্যা দুর্গত এলাকার মানুষকে ৩’শ শুকনো খাবার দিয়েছি। আরো দেয়ার চেষ্টা করবো।

রাজিবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো.আকবর হোসেন (হিরো) বলেন, উপজেলা পরিষদের পক্ষ থেকে যতোটুকু পারি বানভাসি পরিবারকে সহযোগিতা করেছি। নিয়মিত খোঁজ খবর রাখছি।

উপজেলা নির্বাহী অফিসার নবিরুল ইসলাম জানান, বন্যা পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আটকে পড়া বানভাসিদের নৌকা দিয়ে নিরাপদ স্থানে নেয়া হচ্ছে। যাদের বাড়িঘর তলিয়ে গেছে তাদেকে আশ্রয় কেন্দ্রে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App